ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

পারমাণবিক হামলার ক্ষেত্রে পুতিনের কড়া হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২, ১১:২৩

পারমাণবিক হামলার ক্ষেত্রে পুতিনের কড়া হুঁশিয়ারি
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, কোনও দেশ রাশিয়ার ওপর পারমাণবিক হামলা চালানোর দুঃসাহস দেখালে সে দেশকে পৃথিবী থেকে মুছে ফেলা হবে।

শুক্রবার কিরগিজস্তানে আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি এমন কথা বলেন।

পুতিন বলেন, প্রতিরক্ষার জন্য রাশিয়ার প্রথমেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনও নির্দেশনা নেই, যেমনটি যুক্তরাষ্ট্র করেছিল। বেলারুশের রাজধানী মিনস্কে জার্মানি এবং ফ্রান্স ইউক্রেইন এবং রাশিয়ার মধ্যে অস্ত্রবিরতি চুক্তি করে পরে রাশিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে পুতিন অভিযোগ করেন। তারা ২০১৪ এবং ২০১৫ সালে পূর্ব ইউক্রেইনে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়েছে। আর এখন তারা ইউক্রেইনকে অস্ত্র সরবরাহ করছে।

সম্প্রতি জার্মানির একটি ম্যাগাজিনে বুধবার দেয়া সাক্ষাৎকারে সাবেক জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল বলেছিলেন, মিনস্ক চুক্তি ছিল ইউক্রেইনকে প্রতিরক্ষার জন্য প্রস্তুত হওয়ার জন্য সময় দেওয়ার একটি চেষ্টা।

মের্কেলের সাক্ষাৎকারের ব্যাপারে পুতিন বলেন, মের্কেলের এমন মন্তব্যে তিনি হতাশ। ইউক্রেইন সংঘাত নিরসনে চূড়ান্ত একটি চুক্তি হওয়া দরকার এবং ক্রেমলিন এর জন্য দ্বার খোলা রেখেছে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে পশ্চিমা বিশ্ব এবং ইউক্রেইনের প্রতি রাশিয়ার আস্থা প্রায় শুন্যের কোঠায় দাঁড়িয়েছে।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/জিকে

  • সর্বশেষ
  • পঠিত