ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

জার্মানিতে ডায়রিয়ার ওষুধ উধাও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২২, ১৬:৪৬

জার্মানিতে ডায়রিয়ার ওষুধ উধাও
ডায়রিয়ার ওষুধ। ছবি: সংগৃহীত

ডায়রিয়া প্রতিরোধের অন্যতম ওষুধ ইলোট্রান্স জার্মানির বাজার থেকে প্রায় উধাও। ফার্মাসিস্টরা বলছেন, হ্যাংওভার কাটাতে এই ওষুধ সবথেকে বেশি কাজ করে, সামাজিক মাধ্যমে এ জাতীয় বার্তা ছড়িয়ে পড়ায় ইলোট্রান্স পাওয়া যাচ্ছে না। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

জার্মানির ফার্মাসিস্টদের সংগঠন ফেডারেল ইউনিয়ন অফ জার্মান অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য স্টেফান ফিঙ্ক বলেন, বিপুল চাহিদার কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

তিনি বলেন, ইলোট্রান্স বর্তমানে অনেক পাইকারের কাছ থেকে পাওয়া যায় না, যার মানে ওষুধের দোকানেও এর দেখা মেলে না। কিন্তু অনলাইনে দিব্যি এই ওষুধ পাওয়া যায়।

জার্মান ফার্মাসিউটিক্যাল কোম্পানি এসটিএডিএ জেনেরিক ওষুধ প্রস্তুত করে বেশ নাম কামিয়েছে। গত কয়েক মাস ধরে প্রতিষ্ঠানটি নিজস্ব টিকটক এবং ইনস্টাগ্রামে দাবি করেছে যে, ইলোট্রান্স হ্যাংওভার বা নেশা কাটানোর অন্যতম হাতিয়ার।

ফিঙ্কের ধারণা, সত্যিই একটি বড়সড় যোগাযোগ আছে। সুনির্দিষ্টভাবে এই ওষুধটির ঘাটতি শুরু হয়েছিল চলতি বছরের গরমকালেই। ইলোট্রান্সের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এবং অনলাইন রিভিউতে অনেকে লিখেছেন, বড় কোনো পার্টি থাকলে তার আগে এই ওষুধটি খাওয়া যেতে পারে।

কয়েক সপ্তাহ আগে, এই ওষুধের উৎপাদন বাড়ানোর ঘোষণা দিয়েছিল এসটিএডিএ। ফিঙ্ক বলেছেন, হ্যাংওভার কাটাতে ওই ওষুধ খুঁজছেন সবাই। অনেকে কিনে রেখে দিচ্ছেন। ফলে শিশু এবং দূরের পর্যটকরা যারা পেটের সমস্যায় ভোগেন, তারা রীতিমতো সমস্যায় পড়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত