ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনজুড়ে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা, বিদ্যুৎহীন কয়েকটি শহর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০২২, ১১:১৫  
আপডেট :
 ১৬ ডিসেম্বর ২০২২, ১৯:৩৮

ইউক্রেনজুড়ে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা, বিদ্যুৎহীন কয়েকটি শহর
রুশ হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন খেরসন । ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভ, খারকিভ, দক্ষিণে ওডেসা ও খেরসন সহ বেশ কয়েকটি অঞ্চলে বৃহস্পতিবার থেকে নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবারও দেশটির জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে রুশ হামলা অব্যহত থাকে। এতে কয়েকটি শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। দুই দিনের হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত দু্ইজন, গুরুতর আহত হয়েছেন কমপক্ষে আরও ৯ জন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দুইদিনের ভয়াবহ হামলায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে পুরো ইউক্রেন। তীব্র ঠান্ডায় অন্ধকারে লাখো বাসিন্দা। মিসাইলের আঘাতে পুরোপুরি ধ্বংস হয়েছে মূল প্রশাসনিক ভবন। তাছাড়া, স্বেচ্ছাসেবী সংগঠন- রেডক্রসের সহায়তা কেন্দ্রেও পড়েছে গোলাবারুদ। তাতে প্রাণ গেছে এক স্বেচ্ছাসেবী নারী চিকিৎসক এবং এক রোগীর। গেল মাসেই রাশিয়ার দখল থেকে খেরসন পুনর্নিয়ন্ত্রণে নিয়েছিল ইউক্রেনীয় বাহিনী।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে খেরসনের নিয়ন্ত্রণ ফিরে পায় ইউক্রেন। ফেব্রুয়ারিতে রুশ হামলা শুরুর পর খেরসনের নিয়ন্ত্রণ হারানো ছিল মস্কোর সবচেয়ে বড় ধাক্কাগুলোর একটি।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে চলছে হামলা। বেসামরিক স্থাপনা এবং জ্বালানি কেন্দ্রগুলোকে টার্গেট করা হচ্ছে।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেন, শহরের তিনটি এলাকায় হামলা হয়েছে। জ্বালানি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় পানি সরবরাহ বিঘ্নিত হয়েছে। কিছু সময়ের জন্য শহরের মেট্রোরেল পরিষেবাও বন্ধ হয়ে যায়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার ভোলকার কুর্ক রাশিয়াকে সতর্ক করেছেন। তার দাবি, বিরতিহীন হামলায় অমানবিক পরিস্থিতির মুখে ইউক্রেনের লাখ-লাখ মানুষ। এই মুহূর্তে দেশটির এক কোটি ৮০ লাখ বাসিন্দার জরুরি সহায়তা প্রয়োজন বলেও জানান তিনি।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, খেরসনে নতুনভাবে রাশিয়ার হামলায় ক্ষতিগ্রস্ত রেডক্রসের ভবন। প্রাণ হারিয়েছেন এক স্বেচ্ছাসেবী নারী চিকিৎসক। তার পরিবারের প্রতি ইউক্রেনীয় সরকারের সমবেদনা রইলো। মাত্র একদিনে অঞ্চলটিতে ৪০ দফার বেশি মিসাইল হামলা চালিয়েছে রুশবহর। বিদ্যুৎ কেন্দ্রগুলো ছিল টার্গেট। যে কারণে পুরো খেরসন বিদ্যুৎহীন। অন্ধকারে লাখ-লাখ মানুষ।

শহরটির রুশ মনোনীত মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে বলেন, সকাল ৭ টায় ডনেস্কের কেন্দ্রবিন্দুতে হামলা হয়েছে। বিএম-২১ গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার থেকে বেসামরিক শহরের ওপর ৬০টি রকেট ছুড়েছে তারা। এটি সুস্পষ্ট যুদ্ধাপরাধ।

বাংলাদেশ জার্নাল/আরআই/এমআর

  • সর্বশেষ
  • পঠিত