ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কুর্দি ক্যাফেতে বন্দুকহামলার পর প্যারিসে সংঘর্ষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২২, ১৭:০৫

কুর্দি ক্যাফেতে বন্দুকহামলার পর প্যারিসে সংঘর্ষ
কুর্দি ক্যাফেতে বন্দুকহামলার পর প্যারিসে সংঘর্ষ । ছবি: সংগৃহীত

ফ্রান্সের রাজধানী প্যারিসে কুর্দি সাংস্কৃতিক কেন্দ্রে এক হামলাকারীর গুলিতে তিনজন নিহতের ঘটনায় বিচারের দাবিতে রাস্তায় নেমে আসার পর পুলিশের সঙ্গে কুর্দি সম্প্রদায়ের সংঘর্ষ হয়েছে। বিক্ষুব্ধ কুর্দিরা রেস্তোরাঁর টেবিল-চেয়ার, ডাস্টবিন উল্টে ফেলে দেওয়ার পর একটি গাড়ি ভাংচুর করলে তাদের পিছু হটিয়ে দিতে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। এ সময় বিক্ষোভকারীরা পুলিশের দিকে বিভিন্ন জিনিস ছুড়ে মারে।

শুক্রবার দেশটির কেন্দ্রস্থলে সন্দেহভাজন ৬৯ বছর বয়সী এক শ্বেতাঙ্গ ফরাসির গুলিতে তিন বেসামরিক নিহত হয়, পুলিশ দ্রুতই ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে। এই ঘটনায় আরও ৩ জন আহত হয়েছেন, তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেগাল্ড দাগমানা জানিয়েছেন, অবসরপ্রাপ্ত এ ট্রেনচালক সচেতনভাবেই বিদেশিদের খুঁজছিল, তবে বিশেষ করে কুর্দিদের হত্যা করাই তার উদ্দেশ্য ছিল কিনা তা নিশ্চিত নয়।

স্থানীয় মেয়র আলেকসন্দ্রা কহদেবা জানিয়েছেন, দুপুরের ঠিক আগে কুর্দি সাংস্কৃতিক কেন্দ্র, রেস্তোরাঁ ও নিকটবর্তী একটি সেলুনে গুলিবর্ষণ করে হামলাকারী। তবে গুলিবর্ষণের প্রকৃত উদ্দেশ্য পরিষ্কার হয়নি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ কুর্দিদের ওপর চালানো ঘৃণ্য হামলার নিন্দা জানিয়েছেন।

জানা গেছে, বড়দিনের আগে উৎসবমুখর প্যারিসে এ হামলার ঘটনায় ঘটনাস্থলের নিকটবর্তী বাসিন্দারা ও ব্যবসায়ীরা গভীরভাবে উদ্বিগ্ন। পুলিশ ঘটনাস্থল ঘিরে রেখেছে এবং লোকজনকে ওই এলাকা থেকে দূরে থাকতে বলেছে।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত