ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর গোপন তথ্য চুরি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ১৫:১৮

২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর গোপন তথ্য চুরি
প্রতিকী ছবি

২০০ মিলিয়ন বা ২০ কোটিরও বেশি টুইটার ব্য়বহারকারীদের ইমেইল অ্যাড্রেস চুরি করে তা অনলাইন হ্যাকিং ফোরামে প্রকাশ করেছে হ্যাকাররা। বৃহস্পতিবার অনলাইন সিকিউরিটি রিসার্চারদের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এই হ্য়াকিংয়ের ফলে কোটি কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল হ্যাক হতে পারে এবং সেখান থেকে ব্যক্তিগত তথ্য, যাবতীয় টাকা-পয়সা চুরি যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানানো হয়েছে।

বার্তসংস্থা রয়টার্স জানিয়েছে, ইজরায়েলের সাইবার নিরাপত্তা পর্যবেক্ষণকারী সংস্থা হাডসন রকের সহ প্রতিষ্ঠাতা অ্যালন গ্যাল গত ২৪ ডিসেম্বর বিষয়টি প্রথম প্রকাশ করেন। গ্যাল লিংকডইনে লিখেছেন, দুর্ভাগ্যজনকভাবে প্রচুর হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে, এত বহু টুইটার ব্যবহারকারীর তথ্য চুরি করা হয়েছে। এটা বিশ্বের অন্যতম বড় হ্যাকিংয়ের ঘটনা বলে উল্লেখ করেন তিনি।

এদিকে পক্ষ থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। হ্যাকিংয়ের পর টুইটার আলাদা করে কোনও তদন্ত শুরু করা হয়েছে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় হ্যাকার ফোরামের পোস্টের স্ক্রিনশট ভাইরাল হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কারা এই হ্যাক করেছে বা কোথা থেকে হ্যাকিং হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে ২০২১ সালের শুরুর দিকে এ হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। অর্থাৎ টেসলাপ্রধান এলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার আগেই হ্যাক হয়েছে।

উল্লেখ্য, এর আগেও একবার টুইটার হ্য়াক হয়ে ছিল। সেবার কমপক্ষে ৪০ কোটি ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস ও ফোন নম্বর চুরি হয়ে গিয়োছিল। সেই হ্য়াকিংয়ের পিছনে কারা ছিল, তা এখনও জানা যায়নি।

গত বছরের অক্টোবর মাসে ৪ হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার কিনে নেন এলন মাস্ক। এরপর থেকেই টুইটারে একাধিক পরিবর্তন আনার কথা বলেছিলেন তিনি। এরমধ্যে অন্য়তম ছিল ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা। তবে এলন মাস্ক নিজেও এই হ্যাকিং নিয়ে এখনও নিরব রয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত