ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

২৫ তালেবানকে হত্যার কথা স্বীকার করলেন প্রিন্স হ্যারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ১৫:৪৫

২৫ তালেবানকে হত্যার কথা স্বীকার করলেন প্রিন্স হ্যারি
আফগানিস্তানে দায়িত্ব পালনকালে প্রিন্স হ্যারি। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীতে ছিলেন ব্রিটিশ প্রিন্স হ্যারি। ব্রিটিশ সেনার অংশ হিসাবে তিনি আফগানিস্তান যান। সেখানে তিনি সামরিক হেলিকপ্টার চালাতেন। প্রিন্স হ্যারির একটি আত্মজীবনী প্রকাশিত হতে চলেছে। সেখানেই এই তথ্য আছে বলে ব্রিটিশ সংবাদপত্রগুলো জানিয়েছে।

ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, ৩৮ বছর বয়সি প্রিন্স হ্যারি লিখেছেন, ২০০৭-০৮ সালে তিনি ফরোয়ার্ড এয়ার কন্ট্রোলার হিসাবে কাজ করেছেন। আর ২০১২-১৩ সালে তিনি সামরিক হেলিকপ্টার চালাতেন। সেই সময় তিনি ২৫ জনকে হত্যা করেছেন।

হ্যারি বলেছেন, তিনি এর জন্য গর্বিত বা অনুতপ্ত কিছুই নন। এটা অনেকটা দাবার বোর্ড থেকে গুটি সরানোর মতো। হ্যারি লিখেছেন, আমার সংখ্যা হলো ২৫। এটা আমাকে সন্তুষ্ট করে না, আবার এর জন্য কোনো অস্বস্তিও হয় না। এর পিছনে যুক্তি হিসাবে তিনি ৯/১১-র আক্রমণ ও তাতে মৃতদের পরিবারের সঙ্গে তার দেখা করার প্রসঙ্গ তুলেছেন।

হ্যারির মতে, ৯/১১-র পিছনে যারা ছিল এবং যারা তাকে সমর্থন করেছে, তারা মানবতার শত্রু। আর এর বিরুদ্ধে লড়াই করা হলো মানবতার শত্রুদের বিরুদ্ধে লড়াই।

প্রিন্স হ্যারির আত্মজীবনী নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। আগামী ১০ জানুয়ারি এই বই প্রকাশিত হবে। গার্ডিয়ানের রিপোর্ট বলছে, এই আত্মজীবনীতে প্রিন্স হ্যারি জানিয়েছেন, তার স্ত্রী মেগানকে নিয়ে প্রিন্স উইলিয়ামের সঙ্গে তার একবার ঝগড়া হয়। উইলিয়াম তখন তাকে মেরে মাটিতে ফেলে দেন।

বইতে হ্যারি এটাও জানিয়েছেন, তারা দুই ভাই বাবা এবং এখন যুক্তরাজ্যের রাজা চার্লসকে বারবার অনুরোধ করেছিলেন, তিনি যেন ক্যামিলাকে বিয়ে না করেন। তিনি এটাও জানিয়েছেন, কিশোর বয়সে তিনি কোকেনে অভ্যস্ত ছিলেন।

সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত