ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কে জানে আমি সত্যিই তোমার বাবা কিনা? প্রিন্স হ্যারিকে বলেছিলেন চার্লস!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৪:১৫

কে জানে আমি সত্যিই তোমার বাবা কিনা? প্রিন্স হ্যারিকে বলেছিলেন চার্লস!
ব্রিটেনের রাজা তৃতীচার্লস এবং প্রিন্স হ্যারি। ছবি: সংগৃহীত

প্রিন্স হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’ এখনও মুক্তি পায়নি। তবে ইতিমধ্যেই এটি বিতর্ক শুরু হয়েছে। বৃহস্পতিবারই ব্রিটিশ পত্রিকা দ্যা গার্ডিয়ান বইটির একটি অগ্রিম কপি হাতে পেয়েছে জানিয়েছে। গার্ডিয়ান বলছে, নিজের আত্মজীবনীতে প্রিন্স হ্যারি লিখেছেন, তার বাবা কিং চার্লস তাকে ঠাট্টা করে বলেছিলেন, কে বলতে পারে আমি তোমার সত্য়িকারের বাবা কিনা।

প্রিন্স হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’ প্রকাশ পাওয়ার আগেই ব্রিটিশ রাজ পরিবার সম্পের্কে বেশ কিছু তথ্য তুলে ধরেছে গার্ডিয়ান। এর আগে প্রতিবেদনে হ্যারিকে দাবি করতে দেখা গিয়েছিল তার কলার চেপে ধরে তাকে নাকি মাটিতে ফেলে দিয়েছিলেন তার ভাই প্রিন্স উইলিয়াম। এবার সামনে এল তার বাবা কিং চার্লসের এক ‘বদ রসিকতা’।

কিন্তু কেন এমন উদ্ভট রসিকতা করেছিলেন চার্লস? হ্যারির দাবি, সেই সময় একটা গুঞ্জন ক্রমেই বাড়ছিল, তিনি নাকি লেডি ডায়না ও মেজর হিউইটের সন্তান! এমন গুজব রটার ফলেই মেজাজ হারিয়েছিলেন চার্লস। রসিকতার সুরে বলেছিলেন, কে জানে আমি সত্যিই তোমার বাবা কিনা? প্রিয় পুত্র, হয়তো তোমার বাবা ব্রডমুকে রয়েছে। চালর্সের এমন রসিকতাকে ‘বদ রসিকতা’ বলেই ব্যক্ত করেছেন হ্যারি।

বাবা চার্লস সর্ম্পকে আরও ভয়াবহ অভিযোগ করেন প্রিন্স হ্যারি। স্মৃতিকথায় হ্যারি বর্ণনা করেছেন, গাড়ি দুর্ঘটনায় তার মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুর খবর দেয়ার জন্য তার বাবা চার্লস তাকে ঘুম থেকে জাগিয়েছিলেন। তবে সেময় চার্লসের অনুভূতি প্রকাশের ধরন ভাল ছিল না, তিনি একদমই স্বাভাবিক ছিলেন। হ্যারি আরও লিখেছেন, চার্লস সেই মুহুর্তেও তাকে একটি আলিঙ্গনও করেননি।

এদিকে গার্ডিয়ান সূত্রে আরও বেশ কিছু বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এসেছে। বইয়ে হ্যারি দাবি করেন, ব্রিটেনের বর্তমান কুইন কনসোর্ট ক্যমিলা রাজমুকুটের লোভে রাজা চার্লসকে বিয়ে করেছেন। হ্যারি এবং তার ভাই প্রিন্স উইলিয়াম ক্যামিলাকে বিয়ে না করার জন্য চার্লসের কাছে অনুরোধও জানিয়েছিলেন বলে দাবি করেন তিনি। তবে চার্লস সেই আবেদন রাখেননি।

আরও পড়ুন, প্রিন্স উইলিয়াম আমাকে ধাক্কা মেরে ফেলে দিয়েছিলেন: প্রিন্স হ্যারি

গার্ডিয়ান আরও জানিয়েছে, হ্যারি দাবি করেছেন, তিনি আনুষ্ঠানিকভাবে পরিবারে যোগদানের আগে ক্যামিলার সাথে তার এবং তার ভাইয়ের আলাদা বৈঠক হয়েছিল। তবে বৈঠকটি কখন হয়েছিল বা হ্যারির বয়স কত ছিল সে সম্পর্কে কোনও বিশদ বিবরণ দেয়া হয়নি।

হ্যারি অভিযোগ করেছেন, তিনি আগেই অনুভব করেছিলেন ক্যমিলা একজন ‘দুষ্ট সৎমা’হবেন। তাই তিনি চার্লস ও ক্যামিলার বিয়ের বিপক্ষে ছিলেন।

বইতে হ্যারি আরও জানিয়েছেন, একটি ফ্যান্সি ড্রেস অনুষ্ঠানে হ্যারিকে নাজিদের পোশাক পরতে বলেছিলেন উইলিয়াম ও কেট। তিনি এটাও জানিয়েছেন, কিশোর বয়সে তিনি কোকেনে অভ্যস্ত ছিলেন।

আগামী ১০ জানুয়ারি প্রিন্স হ্যারির আত্মজীবনী এই বই প্রকাশিত হবে। তবে বই প্রকাশের আগেই এত তথ্য কী করে ফাঁস হয়ে গেল, তা নিয়েও বিতর্ক শুরু হয়েছে। প্রকাশক সংস্থা পেঙ্গুইনের বিরুদ্ধে তদন্তও শুরু হবে বলেওে শোনা যাচ্ছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত