ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যুদ্ধবিরতি ঘোষণার ঘণ্টাখানেক পরই রাশিয়া-ইউক্রেনের গোলাগুলি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৫:৩৬  
আপডেট :
 ০৭ জানুয়ারি ২০২৩, ১৫:৪০

যুদ্ধবিরতি ঘোষণার ঘণ্টাখানেক পরই রাশিয়া-ইউক্রেনের গোলাগুলি
ইউক্রেনীয় সেনারা কামান দিয়ে রুশ সেনাদের দিকে গুলি চালাচ্ছেন। ছবি: সংগৃহীত

অর্থোডক্স খ্রিস্টমাস উপলক্ষে ৩৬ ঘণ্টার জন্য, সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ইউক্রেনে বদলে গেল চিত্র। একের পর এক রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ল ইউক্রেনের বিভিন্ন শহরে, পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেনও । এই হামলার পরই ক্রেমলিনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই অর্থোডক্স খ্রিস্টমাস উপলক্ষে যুদ্ধবিরতি ঘোষণা করছেন। রাশিয়া ও ইউক্রেনের বহু খ্রীস্ট ধর্মাবলম্বীরা ৬ ও ৭ জানুয়ারি খ্রিস্টমাস পালন করেন, তাই রাশিয়ার ধর্মীয় নেতা অর্থোডক্স চার্চের প্রধান প্যাট্রিয়ার্ক কিরিলের ক্রিসমাস যুদ্ধবিরতির অনুরোধে এই সিদ্ধান্ত নিয়েছেন পুতিন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার মধ্যাহ্ন থেকে একতরফা যুদ্ধবিরতি বজায় রাখার জন্য মস্কোর আদেশের কয়েক ঘণ্টার মধ্যেই ইউক্রেনে বেজে ওঠে সাইরেন। ইউক্রেনের শহর বাখমুত, ক্রেমিনা শহর এবং দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলের অন্যান্য স্থানে সামনের লাইনে কামান গুলি বিনিময়ের খবর পাওয়া গেছে।

লুহানস্ক প্রদেশের ইউক্রেনের গভর্নর সের্হি হাইদাই বলেছেন যে কথিত যুদ্ধবিরতির প্রথম তিন ঘন্টার মধ্যে, রাশিয়ানরা ইউক্রেনের অবস্থানে ১৪ বার গোলাবর্ষণ করেছে এবং একটি বসতিতে তিনবার হামলা চালিয়েছে।

গভর্নর আরও বলেছেন, শুক্রবার খেরসনেও হামলা চালায় রুশ বাহিনী। তারা একটি ফায়ার ডিপার্টমেন্টে গোলাবর্ষণ করলে একজন উদ্ধারকর্মী নিহত এবং চারজন আহত হন।

তিনি বলেন, যুদ্ধবিরতি শুরু হওয়ার কিছুক্ষণ আগে, পূর্ব ফ্রন্ট লাইনের কাছাকাছি ক্রামতোর্স্ক শহরের একটি আবাসিক ভবনে রকেট আঘাত হানে, ১৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়, যদিও অনেক লোক পালিয়ে গেছে এমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এই হামলার পরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, যুদ্ধবিরতি একটা অজুহাত ছাড়া আর কিছু নয়। আসলে রাশিয়া ডনবাস অঞ্চলে নিজেদের সেনা মোতায়েন করতে এবং অস্ত্রশস্ত্র পাঠানোর জন্য খ্রিস্টমাসে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে যাতে আমাদের আরও কাছে আসা যায়।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ সৈন্যরা মস্কোর সময় দুপুর থেকে যুদ্ধবিরতি পালন শুরু করেছে, তবে ইউক্রেনের সৈন্যরা সামরিক অবস্থানে গোলাবর্ষণ অব্যাহত রেখেছে বলে জানিয়েছে।

অন্যদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শুক্রবার ক্রমাগত রাশিয়ান হামলা প্রমাণ করেছে যে যুদ্ধবিরতি একটি ‘নিষ্ঠুর’ চক্রান্ত ছিল।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় এটিকে যুদ্ধে ইউক্রেনের মনোযোগ সরানোর জন্য মস্কোর একটি চক্রান্ত প্রচেষ্টা হিসাবে বর্ণনা করেছে।

এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, ক্রেমলিনের সম্পূর্ণভাবে বিশ্বাসযোগ্যতার অভাব রয়েছে এবং একতরফা যুদ্ধবিরতির এই ঘোষণাটি বিশ্বাসযোগ্য নয়।

উল্লেখ্য, ২০২২ সালে ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। ১১ মাসের এই যুদ্ধে প্রথমবারের মত কোনপক্ষ সাময়িক যুদ্ধ বিরতির ঘোষণা করেছিল। তবে এই যুদ্ধবিরতিও কার্যকর হল না।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত