ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ডায়ানার মৃত্যুর পর মাত্র একবার কেঁদেছিলেন প্রিন্স হ্যারি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩, ১৩:৪৫  
আপডেট :
 ০৮ জানুয়ারি ২০২৩, ১৩:৫০

ডায়ানার মৃত্যুর পর মাত্র একবার কেঁদেছিলেন প্রিন্স হ্যারি
১৯৯৫ সালের ভিজে দিবসে প্রিন্সেস ডায়ানার সাথে প্রিন্স হ্যারির। ছবি: সংগৃহীত

প্রিন্স হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’ এখনও মুক্তি পায়নি। তবে ইতিমধ্যেই এটি বিতর্ক শুরু হয়েছে। এবার বইয়ে লেখা আরও একটি ঘটনা প্রকাশ্যে এসেছে। ১৯৯৭ সালে তার মা ডায়ানার প্রিন্সেস অফ ওয়েলসের মৃত্যুতে শুধুমাত্র একবার কেঁদেছিলেন বলে জানিয়েছেন প্রিন্স হ্যারি।

রোববার আত্মজীবনী স্পেয়ার প্রকাশনার প্রচারের একটি নতুন সাক্ষাত্কারের প্রিন্স হ্যারি সেই দিনের কথা বর্ণনা করেছেন, কীভাবে তিনি এবং প্রিন্স উইলিয়াম জনসমক্ষে শোককারীদের সাথে দেখা করার সময় কোনও আবেগ দেখাতে অক্ষম ছিলেন।

প্রিন্স হ্যারি আইটিভির টম ব্র্যাডবিকে বলেছিলেন, তার মাকে কবর দেয়ার সময় তিনি কেঁদেছিলেন।

হ্যারি বলেন, আমি একবার দাফনের সময় কেঁদেছিলাম, এবং আপনি ‘স্পেয়ারে বিস্তারিতভাবে জানতে পারবেন এটি কতটা অদ্ভুত ছিল এবং আসলে কতটা অপরাধবোধ ছিল যা আমি অনুভব করেছি। আমি মনে করি উইলিয়ামও একইরকম অনুভব করেছিলেন।

তিনি বলেন, আমাদের মায়ের কাছে ৫০ হাজার ফুলের তোড়া ছিল এবং সেখানে আমরা মানুষের সঙ্গে হাত মেলাচ্ছিলাম, হাসছিলাম ... সেই মুহূর্তে কোনো আবেগ দেখাতে অক্ষম ছিলাম।

বাবা চার্লস সর্ম্পকে আরও ভয়াবহ অভিযোগ করেন প্রিন্স হ্যারি। স্মৃতিকথায় হ্যারি বর্ণনা করেছেন, গাড়ি দুর্ঘটনায় তার মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুর খবর দেয়ার জন্য তার বাবা চার্লস তাকে ঘুম থেকে জাগিয়েছিলেন। তবে সেময় চার্লসের অনুভূতি প্রকাশের ধরন ভাল ছিল না, তিনি একদমই স্বাভাবিক ছিলেন। হ্যারি আরও লিখেছেন, চার্লস সেই মুহুর্তেও তাকে একটি আলিঙ্গনও করেননি।

আরও পড়ুন, কে জানে আমি সত্যিই তোমার বাবা কিনা? প্রিন্স হ্যারিকে বলেছিলেন চার্লস!

প্রিন্স হ্যারি আরও বলেন, স্পেয়ারের মধ্যে অন্ত্যেষ্টিক্রিয়ার দিন তার মায়ের কফিনের পিছনে হাঁটার বিশদ বিবরণ দিয়েছেন। তিনি বলেন, বইটিতে অনেক স্পর্শকাতর প্রসঙ্গ আছে। তার জীবনে প্রিন্সেস ডায়ানার অনুপস্থিতি স্পেয়ার জুড়ে একটি থিম হিসাবে হাইলাইট করেছেন প্রিন্স হ্যারি।

আগামী ১০ জানুয়ারি প্রিন্স হ্যারির আত্মজীবনী এই বই প্রকাশিত হবে। কিন্তু বইটি বাজারে আসার আগেই স্পেনে কিছু বই বিক্রি হয়ে গেছে এবং অনেক তথ্য কী করে ফাঁস হয়ে যায়। তা নিয়েও বিতর্ক শুরু হয়েছে। প্রকাশক সংস্থা পেঙ্গুইনের বিরুদ্ধে তদন্তও শুরু হবে বলেওে শোনা যাচ্ছে। বিবিসি নিউজ একটি কপি পেয়েছে এবং এটি অনুবাদও করছে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত