ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

স্বঘোষিত যুদ্ধবিরতি শেষে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩, ১৭:৪২

স্বঘোষিত যুদ্ধবিরতি শেষে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি রাশিয়ার
রাশিয়ার আক্রমণে ধ্বংসস্তুপে পরিনত হয়েছে ইউক্রেনের বাখমুতে একটি এলাকা। ছবি: সংগৃহীত

বড়দিন উপলক্ষে স্বঘোষিত যুদ্ধবিরতি শেষে বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়ার। এই পরিকল্পনা অনুযায়ী পূর্ব ইউক্রেনের অঞ্চলগুলোতে রাশিয়ার রাতারাতি বোমা হামলায় অন্তত একজন নিহত হয়েছে হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্মকর্তারা।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার রাশিয়া এবং ইউক্রেনের অর্থোডক্স ক্রিসমাস পালনের জন্য যোগাযোগের লাইন বরাবর ৩৬ ঘন্টার যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছিলেন, যা শনিবার শেষ হয়েছে। তবে ইউক্রেন এই যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করেছিল এবং সামনের সারিতে গোলাবর্ষণ হয়েছিল।

রয়টার্সের জানিয়েছে, শনিবার রাতে রাশিয়ার গোলাগুলির ফলে খারকিভের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলে একজন ৫০ বছর বয়সী এক বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন এই অঞ্চলের গভর্নর ওলেহ সিনহুবভ।

ইউক্রেনীয় কর্মকর্তারা বিস্তৃত ডনবাস অঞ্চলে বিস্ফোরণের কথাও জানিয়েছেন, যুদ্ধের প্রথম সারিতে যেখানে কয়েক মাস ধরে যুদ্ধ চলছে।

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেঙ্কো বলেছেন, ক্রামতোর্স্ক শহরে সাতটি সহ অঞ্চলটিতে রাতারাতি নয়টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। তবে প্রাথমিক তথ্য অনুযায়ী, কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জাপোরিঝিয়া অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র জাপোরিঝিয়া শহরেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে, একজন স্থানীয় কর্মকর্তা বলেছেন, ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো তাৎক্ষণিক প্রতিবেদন না দিয়ে।

এদিকে ক্রেমলিন বলেছে, মস্কো ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান নিয়ে সামনে এগিয়ে যাবে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রথম ডেপুটি চিফ অফ স্টাফ সের্গেই কিরিয়েঙ্কোকে উদ্ধৃত করে বলেছে, বিশেষ সামরিক অভিযানের জন্য পুতিনের নির্ধারিত কাজগুলো এখনও পূরণ করা সম্ভব। অবশ্যই একটি বিজয় হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও বুধবার দাবি করেছিলেন, রাশিয়া একটি বড় নতুন আক্রমণের পরিকল্পনা করছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন শুক্রবার বলেছে, ইউক্রেনের ভূখণ্ড দখলের পুতিনের লক্ষ্য পরিবর্তন হয়নি, এমনকি তার সেনাবাহিনীর ওপর আঘাত অব্যাহত থাকলেও।

এদিকে ইউক্রেনের ক্রমবর্ধমান উদ্বেগ রয়েছে, মস্কোর কট্টর সমর্থক দেশে বেলারুশে সামরিক তৎপরতা বৃদ্ধি। সেখানে রাশিয়ান সেনাদের নতুন স্থানান্তরের পরে উত্তর থেকে ইউক্রেনে আক্রমণ করার জন্য একটি মঞ্চ হিসেবে ব্যবহার করা যেতে পারে।

বেলারুশের সামরিক কার্যকলাপ পর্যবেক্ষণকারী বেসরকারী টেলিগ্রাম চ্যানেলগুলি শনিবার জানিয়েছে, গত দুই দিনে প্রায় ১৪০০ থেকে ১৬০০ রুশ সৈন্য রাশিয়া থেকে বেলারুশের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ভিটেবস্কে পৌঁছেছে। তবে রয়টার্স স্বাধীনভাবে তথ্য যাচাই করতে সক্ষম হয়নি।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত