ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পাল্টা হামলায় ৬০০ সেনা হত্যার দাবি রাশিয়ার, ইউক্রেনের প্রত্যাখান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১২:৫৩

পাল্টা হামলায় ৬০০ সেনা হত্যার দাবি রাশিয়ার, ইউক্রেনের প্রত্যাখান
ক্রামতোর্স্কে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার স্থানটি দেখছে সাংবাদিকরা। ছবি: সংগৃহীত

পূর্ব ইউক্রেনের ক্রামাতর্স্ক শহরের একটি অস্থায়ী ক্যাম্পের দুটি ভবনে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলায় রোববার ইউক্রেনের ছয়শর বেশি সেনা হত্যার দাবি করেছে রাশিয়া। তবে হামলায় কোনো হতাহতের ঘটনা অস্বীকার করেছে ইউক্রেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ওই দুটি ভবনে ১ হাজার ৩০০ জনেরও বেশি সেনা অবস্থান করছিল এবং ভবন দুটিকে তারা নিজেদের ব্যারাক হিসেবে ব্যবহার করছিল। খুবই নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে রাশিয়ার সেনারা এই ক্ষেপণাস্ত্র হামলা চালায় বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ইউক্রেনীয় সৈন্যদের উপর ‘প্রতিশোধমূলক স্ট্রাইক’ বলে অভিহিত হামলায় ৬০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে"।

রুশ মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, গত সপ্তাহে মাকিভকাতে ইউক্রেন হামলায় ৬৯জন রুশ সেনা নিহত হওয়ার পর প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছিল।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির ব্যাপারে কিয়েভ সরকার কোনো মন্তব্য করেনি তবে ইউক্রেনের সেনা মুখপাত্র চেরহি চেরেভাটি রাশিয়ার এই দাবী নাকচ করেছেন।

তিনি বলেছেন, এটি হলো রাশিয়ার আরেকটি নতুন অপপ্রচার, ক্রামতোর্স্কে রাশিয়ার হামলায় শুধুমাত্র বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হামলায় ইউক্রেনের সশস্ত্র বাহিনী প্রভাবিত হয়নি।

এর আগে ক্রামাতর্স্ক শহরের মেয়র ওলেক্সান্ডার হনচারেঙ্কো বলেছেন, দুটি স্কুল ভবন এবং আটটি অ্যাপার্টমেন্ট বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এতে কেউ নিহত হয়নি।

বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিকরা দুটি কলেজের ছাত্রাবাস পরিদর্শন করেছেন যেখানে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি অনুযায়ী রাতারাতি হামলায় ইউক্রেনীয় সেনারা নিহত হয়েছে।

তারা বলেছে, কেউই সরাসরি ক্ষেপণাস্ত্র হামলা করেছে বা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হচ্ছে না। সেখানে সৈন্যদের বসবাসের কোনো সুস্পষ্ট চিহ্ন ছিল না এবং মৃতদেহের কোনো চিহ্ন বা রক্তের চিহ্ন ছিল না।

উল্লেখ্য, ইউক্রেনের পক্ষ থেকে এই দুই কর্মকর্তার ৬০০ সেনা নিহতের খবর নাকচ করার প্রেক্ষাপটে এখন তা নিশ্চিত করার জন্য রাশিয়াকে প্রমাণ তুলে ধরতে হবে। যদি ৬০০ সেনা নিহতের ঘটনা সত্যি বলে প্রমাণ হয় তবে এটি হবে গত দশ মাসে রাশিয়ার একক হামলায় ইউক্রেনের সেনাদের সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত