ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

তাইওয়ানের চারপাশে আবারও সামরিক মহড়া চালিয়েছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১৪:১৯

তাইওয়ানের চারপাশে আবারও সামরিক মহড়া চালিয়েছে চীন
পারমাণবিক বোমা বহনে সক্ষম চীনের এইচ-৬ বোমারু বিমান। ছবি: সংগৃহীত

এক মাসেরও কম সময়ের মধ্যে তাইওয়ানের চারপাশে আবারও সামরিক মহড়া চালিয়েছে চীনের সামরিক বাহিনী। রোববার চীনের এই মহড়ার তীব্র নিন্দা করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড রোববার রাতে এক বিবৃতিতে বলেছে, তারা তাইওয়ানের আশেপাশে সমুদ্র এবং আকাশসীমায় ‘যৌথ যুদ্ধ প্রস্তুতি টহল এবং প্রকৃত যুদ্ধ মহড়া’ আয়োজন করেছে, যেটিকে বেইজিং নিজেদের বলে দাবি করে।

কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল শি ই একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছেন, মহড়ার লক্ষ্য ছিল যৌথ যুদ্ধের ক্ষমতা পরীক্ষা করা এবং বহিরাগত শক্তি এবং তাইওয়ানের স্বাধীনতা বিচ্ছিন্নতাবাদী শক্তির উস্কানিমূলক কর্মকাণ্ডের দৃঢ়ভাবে মোকাবিলা করা।

তাইওয়ানের প্রেসিডেন্টর কার্যালয় মহড়ার তীব্র নিন্দা করে বলেছে, চীন ভিত্তিহীন অভিযোগ করছে এবং তাইওয়ান প্রণালী এবং অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা তাইওয়ান এবং চীন উভয়েরই সাধারণ দায়িত্ব।

বিবৃতিতে বলা হয়েছে, তাইওয়ানের অবস্থান অত্যন্ত স্পষ্ট, এতে এটি বিরোধ বাড়াবে না বা বিরোধ উস্কে দেবে না, তবে দৃঢ়ভাবে এর সার্বভৌমত্ব এবং নিরাপত্তা রক্ষা করবে।

অন্যদিকে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে, তারা দ্বীপের চারপাশে ৫৭টি চীনা সামরিক বিমান এবং চারটি নৌবাহিনীর জাহাজ সনাক্ত করেছে। যার মধ্যে প্রায় ২৮টি বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমে এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) উড়েছিল এবং দুটি পারমাণবিক বোমা বহনে সক্ষম এইচ-৬ বোমারু বিমান তাইওয়ানের দক্ষিণে উড়ে গেছে। এছাড়াও কিছু বিমান তাইওয়ান প্রণালী মধ্যরেখা অতিক্রম করেছে, যা দুই পক্ষের মধ্যে একটি অনানুষ্ঠানিক বাফার।

এরআগে বৃহস্পতিবার তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি নিয়ে ক্ষোভ জানায় চীন। মার্কিন সামরিক বাহিনী বিষয়টিকে রুটিন কার্যক্রমের অংশ বলে অভিহিত করলেও এই ঘটনায় ক্ষুব্ধ হয়েছে চীন।

ওয়াশিংটনে চীনের দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ এক বিবৃতিতে দৃঢ়ভাবে এই পদক্ষেপের বিরোধিতা করেছে এবং যুক্তরাষ্ট্রকে "সমস্যা , উত্তেজনা উস্কে দেয়ার জন্য অভিযুক্ত করেছে। একই সঙ্গে তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করার মত কার্যক্রম অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন যুদ্ধজাহাজগুলো চলাচলের স্বাধীনতা ভোগের নামে প্রায়ই শক্তি প্রদর্শন করে। এটা এই অঞ্চলকে মুক্ত ও অবাধ রাখার কোন বিষয়ে নয়।

চীনা বিবৃতিতে আরও বলা হয়, চীন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবে এবং সব ধরনের হুমকি ও উস্কানির বিরুদ্ধে জবাব দিতে সর্বদা প্রস্তুত থাকবে। একই সাথে নিজ সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা দৃঢ়ভাবে রক্ষা করবে চীন।

সূত্র: আলজাজিরা, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত