ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কর জালিয়াতি মামলায় শাস্তির মুখোমুখি ট্রাম্পের সংস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ১৮:১১

কর জালিয়াতি মামলায় শাস্তির মুখোমুখি ট্রাম্পের সংস্থা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যবসায়িক সংস্থা ট্রাম্প অর্গানাইজেশনকে ১৫ বছরের ট্যাক্স জালিয়াতি জন্য ১৬ লাখ ডলার পর্যন্ত জরিমানা করা হবে বলে আশা করা হচ্ছে। শুক্রবার নিউইয়র্কের বিচারক এই মামলায় রায় দেবেন।

গত মাসে, ট্রাম্প অর্গানাইজেশনের সহযোগী সংস্থা, ট্রাম্প কর্পোরেশন এবং ট্রাম্প পেরোল কর্পোরেশন ষড়যন্ত্র, অপরাধমূলক ট্যাক্স জালিয়াতি এবং ব্যবসায়িক রেকর্ড জালিয়াতি সহ ১৭ টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছিল ম্যানহাটন আদালত।

বিচারকরা কৌঁসুলিদের সাথে সম্মত হন যে, ট্রাম্প অর্গানাইজেশন ২০০৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত শীর্ষ কর্মকর্তাদের দেয়া ক্ষতিপূরণের কথা গোপন করেছিল। উল্লেখ্য, প্রতিষ্ঠানটি বর্তমানে পরিচালনা করছে ট্রাম্পের দুই পুত্র ডোনাল্ড জুনিয়র ও এরিক ট্রাম্প।

ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ রায়ের পরে বলেছিলেন, খুব দীর্ঘ সময় ধরে কোম্পানিগুলো ইচ্ছাকৃতভাবে কর প্রদান এড়াতে কর কর্তৃপক্ষের কাছে তথ্য গোপন করে।

এই মামলায় অভিযুক্ত একমাত্র ব্যক্তি ছিলেন কোম্পানির সাবেক প্রধান আর্থিক কর্মকর্তা অ্যালেন ওয়েইসেলবার্গ। গত সপ্তাহে যাকে পাঁচ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও ট্রাম্প নিজে অভিযুক্ত হননি কিন্তু এসব কোম্পানির সাথে তার নাম জড়িত। আশংকা করা হচ্ছে, এ রায়ের কারণে তিনি জটিলতায় পড়তে পারেন।

প্রসিকিউটররা বলেছেন, ওয়েইসেলবার্গ এই জালিয়াতির সবচেয়ে বড় ব্যক্তিগত সুবিধাভোগী ছিলেন। তিনি পরোক্ষ কর্মচারী ক্ষতিপূরণ হিসাবে ১.৭৬ মিলিয়নডলার আত্মসাত করেছেন, যার মধ্যে একটি ভাড়া-মুক্ত অ্যাপার্টমেন্ট, ব্যয়বহুল গাড়ি, তার নাতি-নাতনিদের জন্য প্রাইভেট স্কুল টিউশন এবং নতুন আসবাবপত্র রয়েছে।

শুনানিতে ওয়েইসেলবার্গ সাক্ষ্য দিয়েছেন, অন্যান্য নির্বাহীরাও অনুরূপ সুবিধা পেয়েছিলেন এবং স্বাধীন ঠিকাদার হিসাবে বোনাস প্রদান করেছিলেন।

ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস এবং স্টেট অ্যাটর্নি জেনারেলের কার্যালয় দীর্ঘ তদন্তের পর ওয়েইসেলবার্গ এবং কোম্পানির বিরুদ্ধে ২০২১ সালের জুন মাসে প্রথম অভিযোগ আনা হয়েছিল।

এদিকে ট্রাম্পের অ্যাটর্নি সুসান নেচেলেস রায়ের পরে বলেছিলেন এই মামলাটি ছিল অ্যালেন ওয়েইসেলবার্গ তার ব্যক্তিগত ট্যাক্স রিটার্নে ট্যাক্স জালিয়াতি করার বিষয়ে। ট্রাম্প এবং তার পরিবার অ্যালেন ওয়েইসেলবার্গের কর্মকাণ্ড সম্পর্কে কিছুই জানেন না।

ট্রাম্পও গত মাসে এক বিবৃতিতে বলেছিলেন, তিনি এই রায়ে হতাশ এবং আপিল করার পরিকল্পনা করেছেন। ট্রাম্প অভিযোগ করেছেন যে জেলা অ্যাটর্নি এবং অ্যাটর্নি জেনারেলের পদক্ষেপ তার বিরুদ্ধে "জাদুকরী শিকারের" অংশ।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত