ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

২০২২ সালে সাংবাদিক হত্যা ৫০ শতাংশ বেড়েছে : জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ০২:৩০

২০২২ সালে সাংবাদিক হত্যা ৫০ শতাংশ বেড়েছে : জাতিসংঘ
জাতিসংঘ

২০২২ সালে সাংবাদিক ও অন্যান্য গণমাধ্যমকর্মী হত্যা ৫০ শতাংশ বেড়েছে। অর্থাৎ গড়ে প্রতি চার দিনে একজন সাংবাদিক নিহত হয়েছেন।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর নতুন এক পরিসংখ্যানে উঠে এসেছে এ তথ্য। ইউনেস্কোর এই পরিসংখ্যান প্রকাশ হয়েছে সোমবার।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০২২ সালে বিশ্বব্যাপী মোট ৮৬ জন সাংবাদিক এবং গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন, যা আগের তুলনায় অনেক বেশি। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত গড়ে সাংবাদিক নিহতের সংখ্যা ছিল ৫৮।

বিশ্বে সাংবাদিক নিহতের সংখ্যা বাড়ার মধ্যে লাতিন আমেরিকা ছিল সবচেয়ে প্রাণঘাতি। গত বছর সেখানে ৪৪ জন সাংবাদিক বা গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এরপরেই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। সেখানে নিহত হয়েছেন ১৬ সাংবাদিক। আর পূর্ব ইউরোপে নিহত হয়েছেন ১১ সাংবাদিক, বলছে জাতিসংঘ প্রতিবেদন।

এদিকে, বিশ্বের এক একটি দেশে সাংবাদিক নিহতের পরিসংখ্যানের হিসাবে কেবল মেক্সিকোতেই নিহত হয়েছেন ১৯ জন সাংবাদিক। এরপরের অবস্থানেই আছে ইউক্রেন যেখানে রাশিয়ার হামলা এখনও চলছে। সাংবাদিক নিহতের সংখ্যা সেখানে ১০। আর হাইতিতে নিহত হয়েছেন ৯ সাংবাদিক।

নানা কারণে এই সাংবাদিকরা নিহত হয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রেই সংঘটিত অপরাধ, সশস্ত্র সংঘাত বা চরমপন্থার উত্থান নিয়ে প্রতিবেদনের কারণে সাংবাদিকদের হত্যা করা হয়েছে। এ ছাড়া দুর্নীতি, পরিবেশগত অপরাধ, ক্ষমতার অপব্যবহার ও প্রতিবাদের মতো স্পর্শকাতর বিষয় নিয়ে প্রতিবেদন তৈরির জন্যও অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত বছর নিহত সাংবাদিকদের প্রায় অর্ধেকই হত্যার নিশানা হওয়ার সময় খবর সংগ্রহের কাজে নিয়োজিত ছিলেন না। বরং তারা তাদের বাড়িতে থাকার সময়, ভ্রমণের সময় কিংবা কোনো জনসমাগম এলাকায় থাকার সময় হত্যার নিশানা হয়েছেন বলে জানানো হয়েছে জাতিসংঘ প্রতিবেদনে।

সূত্র : সিবিএস নিউজ

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত