ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

পুতিনের নতুন অস্ত্রে হতে পারে সুনামি!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২৩, ১৪:০৬  
আপডেট :
 ২০ জানুয়ারি ২০২৩, ১৫:০১

পুতিনের নতুন অস্ত্রে হতে পারে সুনামি!
প্রতিকী ছবি

গত ১১ মাস ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে রাশিয়ার, ইতোমধ্যে যুদ্ধে ধ্বংসের নানা বিভীষিকার ছবি দেখেছে বিশ্ব। কিন্তু যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। বরং আগামী দিনে রণাঙ্গনে আরও পরাক্রমশালী হতে বিপজ্জনক অস্ত্র বানিয়ে ফেলেছে রাশিয়া।

প্রকৃতির রোষে ভূমিকম্পের ফলে সুনামির মতো বিপদ ঘটে। অতীতে সুনামির ভয়াবহতার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। এবার পুতিনের একটি আদেশেই সেই সুনামি ঘটতে পারে। ভাবছেন, এ আবার কী ভাবে সম্ভব!

এই অসম্ভবকেই সম্ভব করে ফেলেছে পুতিনের দেশ রাশিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই এমন একটি পরমাণু শক্তিচালিত একটি বিশেষ ধরনের টর্পেডো বানিয়ে ফেলেছে রাশিয়া। যার নাম দেয়া হয়েছে ‘পোসেইডন’ যা কিনা সুনামির মতো জলোচ্ছ্বাস তৈরি করতে পারে। পরমাণু চালিত ডুবোজাহাজ থেকে এই টর্পোডোটি নিক্ষেপ করা হবে। সেই ডুবোজাহাজের কাজও শেষ পর্যায়ে।

রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, ২০১৮ সালে এই অস্ত্রের কথা প্রথম প্রকাশ্যে এনেছিলেন পুতিন। তার পর থেকেই রাশিয়ার এই অত্যাধুনিক ও বিপজ্জনক অস্ত্র নিয়ে আলোচনা চলেছে। সম্প্রতি পোসেইডন টর্পেডো তৈরির কাজ সম্পূর্ণ হয়েছে। শীঘ্রই তা নৌসেনা ঘাঁটি বেলগ্রেডে পাঠানো হবে।

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রিক পুরাণে সমুদ্রের দেবতার নাম পোসেইডন। তার নামে এই অস্ত্রটিকে নামাঙ্কিত করা হয়েছে। তবে এটি শুধুই টর্পোডো নয়। ড্রোন ও টর্পেডোর সম্মিলিত রূপ হল এই অস্ত্র। পরমাণু শক্তিচালিত স্বয়ংক্রিয় ক্ষেপণাস্ত্র এটি। যা ডুবোজাহাজ থেকে নিক্ষেপ করার পর বহু দূর পর্যন্ত গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই টর্পেডোটি লম্বায় ২০ মিটার। তাতে রয়েছে ১৫ মেগাওয়াটের পরমাণু চালিত ইঞ্জিন। ১ হাজার মিটার গভীরে যেতে সক্ষম এই অস্ত্র। পাশাপাশি কমপক্ষে ১ হাজার কিমি দূরত্ব পর্যন্ত পাড়ি দিতে পারে এটি। ঘণ্টায় ২০০ কিমি বেগে ছুটে নিঃশব্দে শত্রুর উপর আঘাত হানতে পারে এই অস্ত্র।

ক্রেমলিনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সমুদ্র উপকূলবর্তী এলাকায় ওই টর্পেডোটি নিক্ষেপ করলে সুনামির মতো ব্যাপক জলোচ্ছ্বাস তৈরি হতে পারে। এই অস্ত্র এতটাই শক্তিশালী যে, যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী শহরগুলো নিমিষেই ধ্বংস করে দিতে পারে। এছাড়াও এই অস্ত্রকে ধ্বংস করতে পারবে, এমন কোনও অস্ত্রই নাকি এই পৃথিবীতে নেই বলেও দাবি করেছে ক্রেমলিন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত