ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ব্রাজিলে দাঙ্গা: সেনাপ্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ১১:৩২

ব্রাজিলে দাঙ্গা: সেনাপ্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট
সেনাপ্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট লুলা দা সিলভা । ছবি: সংগৃহীত

ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে দাঙ্গার দুই সপ্তাহ পরে দেশটির সেনাপ্রধান জুলিও সিজার দা আররুদাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট লুলা দা সিলভা। চলতি মাসের শুরুর দিকে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর সমর্থকদের দাঙ্গার পরিপ্রেক্ষিতে সেনাপ্রধানকে বরখাস্ত করা হলো।

গত ৩০ ডিসেম্বর থেকে আরুদা সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন। রোববার বার্তাসংস্থা আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ৮ জানুয়ারি বলসোনারোর সমর্থকরা ন্যাশনাল কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ এবং ব্রাসিলিয়াতে সুপ্রিম কোর্টে হামলা চালানোর কয়েক সপ্তাহ পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দাঙ্গাকারীরা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লুলার কাছে বলসোনারোর পরাজয়কে বাতিল করতে সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছিল।

দাঙ্গার পরপরই লুলা বলেন, এই বিক্ষোভে ‘সশস্ত্র বাহিনীর’ সদস্যরা জড়িত থাকার সন্দেহ করছেন তিনি।

সম্প্রতি বামপন্থী এই ব্রাজিলিয়ান নেতা বলেছেন, তার সরকার কট্টর বলসোনারোর অনুগতদের নিরাপত্তা বাহিনী থেকে সরিয়ে দেবেন। বিক্ষোভের পরই তিনি তার নিরাপত্তা পরিষদ থেকে কয়েক ডজন সৈন্যকে সরিয়ে দেন। এ ঘটনায় প্রায় দুই হাজার মানুষকে আটকের কথা জানিয়েছিল ব্রাজিলের কেন্দ্রীয় পুলিশ, তাদের মধ্যে এক হাজার ২০০ এখনও ছাড়া পায়নি।

এছাড়া বিক্ষোভে বলসোনারোর উষ্কানি থাকার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করার নির্দেশনা প্রদান করেছে দেশটির সুপ্রিম কোর্ট। বলসোনারো একজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা। তিনি প্রেসিডেন্ট থাকাকালীন সশস্ত্র বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন।

সেনা প্রধানকে বরখাস্ত করা নিয়ে কোনো বিবৃতিতে দেয়নি লুলা। তবে সরকারি ওয়েবসাইটে ব্রাজিলের সশস্ত্র বাহিনী জানিয়েছে সেনা প্রধান জুলিও সিজার ডি আররুদাকে তার পদে থেকে বরখাস্ত করা হয়েছে। আররুদা স্থলাভিষিক্ত হন জেনারেল টমাস মিগুয়েল রিবেইরো পাইভা স্থানে, যিনি দক্ষিণ-পূর্ব সামরিক কমান্ডের প্রধান ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসএইচ/আরআই

  • সর্বশেষ
  • পঠিত