ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনে ১৩৯টি লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করতে পারবে জার্মান প্রতিরক্ষা সংস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৪:০৪

ইউক্রেনে ১৩৯টি লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করতে পারবে জার্মান প্রতিরক্ষা সংস্থা
জার্মান লেপার্ড ট্যাঙ্ক। ফাইল ছবি

প্রয়োজনে ইউক্রেনে ১৩৯টি লেপার্ড যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করতে পারবে বলে ঘোষণা দিয়েছে জার্মানির অস্ত্র প্রস্তুতকারী কোম্পানি রাইনমেটাল। সংস্থাটি একজন মুখপাত্র স্থানীয় সংবাদ মাধ্যম আরএনডিকে এই কথা জানিয়েছেন।

মুখপাত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নির্মাতা রাইনমেটাল এপ্রিল-মে মাসের মধ্যে ২৯টি লেপার্ড ২এ৪ ট্যাঙ্ক এবং ২০২৩ সালের শেষের দিকে বা ২০১৪ সালের শুরুর দিকে একই মডেলের আরও ২২টি ট্যাঙ্ক সরবরাহ করতে পারবে। এছাড়া কোম্পানিটি ৮৮টি পুরোনো লেপার্ড-১ ট্যাংকও সরবরাহ করতে পারবে বলে জানিয়েছেন মুখপাত্র। তবে সে ক্ষেত্রে কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি।

এরআগে পোল্যান্ড ঘোষণা করেছে, তারা কিয়েভে ১৪টি লেপার্ড ট্যাঙ্ক সরবরাহ করতে প্রস্তুত। তবে প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বলেছেন, তিনি বার্লিনের স্পষ্ট বিবৃতির জন্য অপেক্ষা করছেন, তারা ইউক্রেনে স্থানান্তর করতে পারে কিনা।

এখন পর্যন্ত, রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে প্রতিরক্ষামূলক যুদ্ধের জন্য ইউক্রেনে পশ্চিমা-পরিকল্পিত কোনো প্রধান যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করা হয়নি। যদিও ইউক্রেন বারবার তার পশ্চিমা মিত্রদের যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আরও বেশি এবং দ্রুত সামরিক সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছে।

অন্যদিকে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য কিয়েভকে জার্মান-তৈরি লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহের অনুমতি দেয়ার জন্য ইউক্রেন এবং পোল্যান্ডের মতো কিছু ন্যাটো মিত্রদের কাছ থেকে তীব্র চাপের মধ্যে রয়েছে জার্মানি।

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এখনও পর্যন্ত ট্যাঙ্ক সরবরাহ বা অন্যান্য ন্যাটো দেশগুলোকে তা করার অনুমতি দেয়া থেকে বিরত রয়েছেন। তিনি জানিয়েছেন, অস্ত্র সরবরাহের সমস্ত সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র সহ মিত্রদের সাথে সমন্বয় করে নেয়া হবে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত