ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১১:৩৪  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২৩, ১৭:৫৬

শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স

নিউজিল্যান্ডের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস হিপকিন্স। বুধবার (২৫ জানুয়ারি) দেশটির রাজধানী ওয়েলিংটনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান ৪৪ বছর বয়সী এ রাজনীতিক। তাকে শপথ পড়ান নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল।

এদিন শপথ নিয়ে ক্রিস বলেছেন, জীবনের সবচেয়ে বড় দায়িত্ব পালন করতে চলেছি। কথা দিচ্ছি, সমস্ত দায়িত্ব সম্পূর্ণ গুরুত্বদিয়ে পালন করার চেষ্টা করব।

ক্রিসের সঙ্গে কারমেল সেপুলোনি ডেপুটি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। প্যাসিফিক আইল্যান্ড থেকে এই প্রথম কেউ নিউজিল্যান্ড প্রশাসনে এত বড় পদ পেলেন।

লেবার পার্টি থেকে হিপকিন্স ২০০৮ সালে প্রথম পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন এবং ২০২০ সালের নভেম্বরে তাকে কোভিড-১৯ বিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়।

পার্লামেন্টে আসার আগে তিনি দেশটির শিক্ষামন্ত্রীর উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। কাজ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের কার্যালয়েও।

গত সপ্তাহে হঠাৎ পদত্যাগ করার কথা জানিয়েছিলেন নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা। তিনি বলেন, নিউজিল্যান্ডের বহু দুঃসময়ের সাক্ষী তিনি। ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ, সন্ত্রাসী হামলা এবং করোনা মহামারি সামলাতে হয়েছে তাকে। এবার কাজ থেকে অব্যাহতি দিয়ে নিজের কাজ এবং পরিবারের সঙ্গে থাকতে চান তিনি।

পার্লামেন্টে এ কথা জানিয়ে গভর্নমেন্ট হাউসে রাজা চার্লসের প্রতিনিধির হাতে পদত্যাগপত্র তুলে দিয়েছিলেন জেসিন্ডা। তার পদত্যাগের কথা শুনে পার্লামেন্টের সদস্যরা কার্যত হতবাক হয়ে পড়েছিলেন।

এদিকে শপথ নিয়ে নতুন প্রধানমন্ত্রী বলেন, মহামারি-পরবর্তী অর্থনীতিকে চাঙা করাই তার প্রথম এবং প্রধান কাজ।

নিউজিল্যান্ডের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন তিনি। বুধবারই তার প্রথম মন্ত্রিসভার বৈঠকে বসার কথা।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত