ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র-জার্মানি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১২:২৮  
আপডেট :
 ২৫ জানুয়ারি ২০২৩, ১৮:৪৫

ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র-জার্মানি
জার্মান লেপার্ড ২ যুদ্ধ ট্যাঙ্ক। ছবি: সংগৃহীত

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ ইউক্রেনকে লেপার্ড ২ যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করতে সম্মত হয়েছেন বলে দাবি একাধিক জার্মান সংবাদমাধ্যমের। একই সঙ্গে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওয়াশিংটনও ইউক্রেনকে কয়েক ডজনে এম১ আব্রামস ট্যাঙ্ক পাঠাবে।

মার্কিন সরকারের একটি সূত্র আল জাজিরাকে জানিয়েছে, এ বিষয়ে বুধবার হোয়াইট হাউসে একটি ঘোষণা দেয়া হবে। বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, মার্কিন প্রতিশ্রুতি আগামী মাসে প্রায় ৩০টি আব্রাম সরবরাহ করতে পারে।

জার্মান সংবাদমাধ্যমগুলো মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, পোল্যান্ড এবং ফিনল্যান্ডের মতো অন্যান্য দেশগুলোকে ইউক্রেনে তাদের জার্মান তৈরি ট্যাঙ্কের পুনরায় রপ্তানির লাইসেন্স দিয়েছে জার্মানি।

যেসব দেশ জার্মানি থেকে সামরিক অস্ত্র কেনে তাদের সাধারণত অন্য কোনো দেশে অস্ত্র রপ্তানি করার আগে বার্লিন থেকে অনুমতি নিতে হয়।

জার্মান সংবাদমাধ্যম স্পিগেল বলেছে, জার্মানি অন্তত একটি কোম্পানিকে লেপার্ড ২এ৬ ট্যাঙ্ক ট্যাঙ্ক সরবরাহ করবে ৷ সাধারণত, একটি কোম্পানিকে সজ্জিত করার অর্থ হল ১৪টির বেশি ট্যাঙ্ক হস্তান্তর করা। তবে জার্মান সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে ক্রেমলিন বলেছে, ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহ করলে যুদ্ধক্ষেত্রে এর কোনও প্রভাব পড়বে না এবং পশ্চিমারা তাদের ‘ভ্রম’ নিয়ে অনুশোচনা করবে যে কিয়েভ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে জিততে পারে।

যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন, ওয়াশিংটন কর্তৃক কিয়েভে আব্রামস ট্যাঙ্কের সম্ভাব্য বিতরণ মস্কোর বিরুদ্ধে আরেকটি নির্লজ্জ উস্কানি হবে।

বুধবার দূতাবাসের টেলিগ্রাম মেসেজিং অ্যাপে প্রকাশিত মন্তব্যে রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেন, এটা স্পষ্ট যে ওয়াশিংটন উদ্দেশ্যমূলকভাবে আমাদের কৌশলগত পরাজয় ঘটাতে চাইছে।

এখন পর্যন্ত উচ্চ প্রযুক্তির অস্ত্রের সাথে ব্যাপক এবং জটিল রক্ষণাবেক্ষণ এবং লজিস্টিক চ্যালেঞ্জের কথা উল্লেখ করে ইউক্রেনে এম ১ আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়ে আসছিল যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের দাবি ছিল জার্মান লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠানো আরও ফলপ্রসূ হবে কারণ ইউক্রেনীয় সেনাদের আরও জটিল আব্রামের তুলনায় কম প্রশিক্ষণের প্রয়োজন হবে।

সূত্র: আলজাজিরা, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত