ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আফগানিস্তানে প্রচণ্ড ঠান্ডায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৭

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১২:৫৩

আফগানিস্তানে প্রচণ্ড ঠান্ডায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৭
ছবি - সংগৃহীত

আফগানিস্তানে এক দশকেরও বেশি সময়ের মধ্যে ভয়াবহ শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা বেড়ে ১৫৭ জনে ঠেকেছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। প্রায় ৭০ হাজার গবাদিপশু ঠান্ডায় জমে মারা গেছে।

এদিকে নারী এনজিও কর্মীদের ওপর নিষেধাজ্ঞার পর আফগানিস্তানে ত্রাণ বিতরণ কার্যক্রম কমে যাওয়ায় মানুষের ভোগান্তি আরও বেড়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনার ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ বিবিসিকে বলেছেন, আফগানিস্তানের অনেক এলাকা এখন তুষার দ্বারা সম্পূর্ণ আচ্ছাদিত হয়ে গেছে। ফলে অনেক এলাকাই যোগাযোগ বিহীন অবস্থায় রয়েছে। উদ্ধারের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হয়েছিল, কিন্তু তারা গভীর পার্বত্য অঞ্চলে অবতরণ করতে পারেনি।

ভারপ্রাপ্ত মন্ত্রী বলেন, আগামী ১০ দিনের পূর্বাভাসে বলা হয়েছে তাপমাত্রা উষ্ণ থাকবে। তবে তিনি এখনও আফগান এবং তাদের গবাদি পশু-মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে চিন্তিত ছিলেন।

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থার সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের ২ কোটি ৮৩ লাখ মানুষ, অর্থাৎ দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ মানুষের টিকে থাকার জন্য জরুরি সহায়তা প্রয়োজন।

গত রোববার জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক কার্যালয়ের এক টুইটার পোস্টে বলা হয়, সংস্থাটি ৫ লাখ ৬৫ হাজার ৭০০ মানুষকে কম্বল, উষ্ণতা এবং আশ্রয় দিয়েছে। তবে আরও সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করেছে তারা।

অপরদিকে,গত ডিসেম্বর থেকে আফগানিস্তানে কমপক্ষে ছয়টি বড় বিদেশি সহায়তা সংস্থা তাদের কার্যক্রম স্থগিত করেছে। আফগানিস্তানের তালেবান সরকার স্থানীয় ও আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলোতে নারী কর্মীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা দেয়ার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। নারী কর্মীদের কাজ করার সুযোগ দিলে সহায়তা সংস্থাগুলোর লাইসেন্স প্রত্যাহারের হুমকি দিয়েছে তালেবান সরকার।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত