ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

শ্বাসতন্ত্রের অসুস্থতা বৃদ্ধির জেরে লকডাউনে উত্তর কোরিয়ার রাজধানী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ১৪:৫৯

শ্বাসতন্ত্রের অসুস্থতা বৃদ্ধির জেরে লকডাউনে উত্তর কোরিয়ার রাজধানী
উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং। ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে একটি অনির্দিষ্ট শ্বাসকষ্ট জনিত অসুস্থতা ক্রমবর্ধমান ভাবে বৃদ্ধি পেয়েছে। এর জেরে মঙ্গলবার থেকে শহরটিতে আগামী পাঁচ দিনের লকডাউনের আদেশ দিয়েছে কর্তৃপক্ষ। বুধবার সিউল-ভিত্তিক এনকে নিউজ একটি সরকারি বিজ্ঞপ্তির বরাত দিয়ে এই জানিয়েছে।

উত্তর কোরিয়া পর্যবেক্ষণকারী এনকে নিউজ অনুসারে, সরকারি বিজ্ঞপ্তিতে কোভিড-১৯ উল্লেখ করা হয়নি। তবে শহরের বাসিন্দাদের রোববার পর্যন্ত তাদের বাড়িতে থাকতে বলেছে এবং প্রতিদিন একাধিকবার তাপমাত্রা পরীক্ষা করার নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার, এনকে আরও জানিয়েছে, পিয়ংইয়ংয়ের বাসিন্দারা কঠোর ব্যবস্থার প্রত্যাশায় পণ্য মজুত করছেন বলে মনে হচ্ছে। দেশের অন্যান্য অঞ্চলগুলোতেও নতুন লকডাউন আরোপ করেছে কিনা তা স্পষ্ট নয়।

উত্তর কোরিয়া গত বছর তার প্রথম করোনা প্রাদুর্ভাবের কথা স্বীকার করেছিল, কিন্তু আগস্টের মধ্যে ভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করেছিল। তবে দেশটি কখনই নিশ্চিত করেনি, কতজন করেনায় আক্রান্ত বা কতজনের মৃত্যু হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ, ফ্লু সহ শ্বাসযন্ত্রের রোগগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য মহামারী বিরোধী পদক্ষেপের বিষয়ে রিপোর্ট করা অব্যাহত রেখেছে, তবে লকডাউন আদেশের বিষয়ে এখনও রিপোর্ট করতে পারেনি।

মঙ্গলবার কেসিএনএ বলেছে, দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী কায়েসোং শহর জনসাধারণের যোগাযোগের প্রচারণা জোরদার করেছে। যাতে সমস্ত শ্রমজীবী ​​মানুষ তাদের কাজ এবং জীবনে স্বেচ্ছায় মহামারী বিরোধী নিয়মগুলো পালন করে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত