ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ইরানে আজারবাইজান দূতাবাসে বন্দুকহামলায় নিহত ১

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১৬:০৭

ইরানে আজারবাইজান দূতাবাসে বন্দুকহামলায় নিহত ১
ইরানে আজারবাইজানের দূতাবাস। ছবি: সংগৃহীত

ইরানের রাজধানী তেহরানে আজারবাইজানের দূতাবাসে বন্দুকহামলায় এক নিরাপত্তা প্রহরী নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার আজারবাইজানীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, হামলাকারী একটি কালাশনিকভ অ্যাসল্ট রাইফেল দিয়ে দূতাবাসে প্রবেশ করে এবং দূতাবাসের নিরাপত্তা প্রধানকে হত্যা করে। হামলায় আরও দুই প্রহরীও আহত হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, তার দেশের দূতাবাসে হামলা ‘সন্ত্রাসবাদী কাজ’ এবং দ্রুত তদন্ত দাবি করেছেন। আলিয়েভ টুইটারে বলেছেন, আমি তেহরানে আজারবাইজানের দূতাবাসে সন্ত্রাসী কর্মকাণ্ডের কঠোর নিন্দা জানাই।

তেহরানের পুলিশ জানিয়েছে, তারা সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছে এবং হামলার উদ্দেশ্য নিয়ে তদন্ত করছে।

পুলিশ প্রধানের বরাত দিয়ে ইরানের আধা-সরকারি তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি দুটি ছোট বাচ্চাকে নিয়ে দূতাবাসে প্রবেশ করেছিল এবং ব্যক্তিগত সমস্যা থেকে ঘটনার সূতপাত হতে পারে।

ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম প্রেস টিভির প্রকাশিত সিসিটিভি ফুটেজে দেখা গেছে, বন্দুকধারী একা দূতাবাসে প্রবেশ করছে এবং বিল্ডিংয়ের ভিতরে গুলি ছুড়ছে। তার আগে এক ব্যক্তির সাথে ঝগড়া করতে দেখা যায়।

অন্যদিকে ইরানের বিচার বিভাগের মিজান বার্তা সংস্থা ইরানের প্রসিকিউটর মোহাম্মদ শাহরিয়ারিকে উদ্ধৃত করে বলেছে, বন্দুকধারীর স্ত্রী এপ্রিলে দূতাবাসে যাওয়ার পর নিখোঁজ হয়েছিল। শাহরিয়ারি বলেন, লোকটি বিশ্বাস করেছিল, তার স্ত্রী হামলার সময় পর্যন্ত দূতাবাসে ছিলেন।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত