ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

উপপ্রধানমন্ত্রীকে পদ থেকে সরিয়ে দিল নেপালের সুপ্রিম কোর্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১২:০১

উপপ্রধানমন্ত্রীকে পদ থেকে সরিয়ে দিল নেপালের সুপ্রিম কোর্ট
রবি লামিচান। ছবি - সংগৃহীত

নাগরিকত্ব সংক্রান্ত ঝামেলার কারণে পদ হারিয়েছে নেপালের নতুন উপপ্রধানমন্ত্রী রবি লামিচান। শুক্রবার তাকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন নেপালের সর্বোচ্চ আদালত।

গত ২৬ ডিসেম্বর নেপালের উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। এর ঠিক মাসখানেকের মাথায় তার বিরুদ্ধে এমন রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট। একই সঙ্গে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব ছিলো তার কাঁধে। আলজাজিরা

সুপ্রিম কোর্ট বলেছেন, অন্য দেশের নাগরিকত্ব ছাড়তে রবি যথাযথ প্রক্রিয়া মানেননি। দেশে ফেরার পর তিনি নেপালের নাগরিকত্বের জন্য পুনরায় আবেদন করেননি। তাই তার নেপালি নাগরিকত্বের বৈধতা নেই। নেপাল দ্বৈত নাগরিকত্ব অনুমোদন করে না। এ পরিস্থিতিতে তার নির্বাচনে অংশ নেয়া, গুরুত্বপূর্ণ সরকারি পদে বসা বৈধ হয়নি।

৪৮ বছর বয়সী রবি লামিচানে দেশটির জনপ্রিয় উপস্থাপক ছিলেন। টানা ৬২ ঘণ্টা টেলিভিশনে সরাসরি উপস্থাপনা করে গিনের্স ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছিলো তার। পরে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেখানেই বসবাস করতেন বরি। যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব নিয়েছিলেন; যদিও ২০১৮ সালে তিনি মার্কিন নাগরিকত্ব ছেড়েছেন। পরবর্তী টিভি পরিচিতি কাজে লাগিয়ে দেশে ফিরে রাজনীতিতে যোগ দেন, প্রতিষ্ঠা করেন নেপালের রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি।

এবারের নির্বাচনে দলটি ১৯টি আসনে জয় পেয়েছে। গত ডিসেম্বরে যখন রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে নেপালে জোট সরকার গঠন করা হয়, তাতে যোগ দেয় দলটি। নেপালের প্রধানমন্ত্রী হন দেশটির বর্ষীয়ান রাজনীতিক পুষ্পকমল দহল। উপপ্রধানমন্ত্রী পদে বসেন রবি লামিচানে।

এ বিষয়ে নেপালের সুপ্রিম কোর্টের মুখপাত্র বিমল পৌদেল বলেন, ‘সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্য পদে রবি লামিচানের প্রার্থিতা ও নির্বাচনের ফল বাতিল করে রায় দিয়েছেন। এর ফলে তার আসন শূন্য হয়ে যাবে।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত