ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

অবসরের বয়সসীমা বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৭

অবসরের বয়সসীমা বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ফ্রান্স
ছবি - সংগৃহীত

ফ্রান্সের সরকারি কর্মচারীদের অবসরের বয়সসীমা ৬২ থেকে ৬৪ করার প্রতিবাদে দ্বিতীয় দফায় উত্তাল দেশটির রাজধানী প্যারিস। বুধবার বিবিসির এক প্রতিবেদন এ তথ্য জানা যায়।

সিটিজি ব্যবসায়ী ইউনিয়ন বলছে, শুধু রাজধানী প্যারিসের মূল চত্বরে প্রায় ৫ লাখ মানুষ জড়ো হয়েছে। তবে প্রশাসনের দেয়া সংখ্যা হচ্ছে প্যারিসে ৮৭ হাজার। তাছাড়া ২০০টি ফরাসি শহর ও লোকালয়ে প্রায় ২৮ হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছেন।

ফরাসিদের অভিযোগ, অবসরের বয়সসীমা বাড়িয়ে পেনশন ও অন্যান্য সরকারি সুবিধায় কাটছাঁট আনতে যাচ্ছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। এ সময় সরকার বিরোধী শ্লোগানে মুখর ছিল সমাবেশস্থল।

এ আন্দোলনে শিক্ষকরা অংশ নেয়ায় বন্ধ ছিল বেশিরভাগ স্কুল। পরিস্থিতি মোকাবেলায় দেশজুড়ে ১১ হাজার অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। টিয়ারগ্যাস এবং ফাঁকা বুলেট ছুড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে, অগ্নিসংযোগ এবং নীতিমালা ভঙ্গের দায়ে কমপক্ষে ৩০ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। চলতি মাসেই অবসরের বয়সসীমা ৬২ থেকে ৬৪ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ ।

এরআগে, ‘পেনশন সংস্কারের পরিকল্পনা’কে ঘিরে দেশটিতে ১৯শে জানুয়ারি বিক্ষোভ হয়। সেসময় ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন তারা। এ সময় ম্যাক্রোঁ সরকারের পদত্যাগের দাবি জানান বিক্ষোভকারীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত