ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়লো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫১

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়লো
জরুরি অবস্থা। ছবি: সংগৃহীত

সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের দুই বছর পর মিয়ানমার জান্তা সরকার বুধবার দেশটির জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়িয়েছে। ফলে চলতি বছরের আগস্টে দেশটিতে সাধারণ নির্বাচন আয়োজনের যে ঘোষণা দেয়া হয়েছিলো, তা আরও পিছিয়ে যেতে পারে। পাশাপাশি জান্তাবিরোধীদের ওপর দমন-পীড়ন বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ত সোয়ে এমআরটিভি-তে সম্প্রচারিত বৈঠকে বলেছেন, যদিও সংবিধানের ৪২৫ ধারা অনুযায়ী, জরুরি অবস্থা কেবল দুইবার মঞ্জুর করা যায়, কিন্তু বর্তমানে দেশে যে পরিস্থিতি বিরাজ করছে সেটার কথা চিন্তা করে। ‘জরুরি অবস্থা ১ ফেব্রুয়ারি থেকে আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করা হবে।

জান্তা নেতা মিন অং হ্লায়িং মঙ্গলবার সেনা-সমর্থিত ন্যাশনাল ডিফেন্স এন্ড সিকিউরিটি কাউন্সিলের (এনডিএসসি) এক বৈঠকে বলেছেন যে, জনগণের ইচ্ছানুসারে বহুদলীয় নির্বাচন অনুষ্ঠান করা উচিত। তবে তিনি নির্বাচন অনুষ্ঠানের কোনো দিনক্ষণ জানাননি। জরুরি অবস্থা জারি থাকার মধ্যে নির্বাচন অনুষ্ঠান করা যায় না।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, মিয়ানমারে জরুরি অবস্থা জানুয়ারিতেই শেষ হওয়ার কথা ছিলো। দেশটির সংবিধান অনুযায়ী, এরপরই নির্বাচন হওয়ার কথা। সম্প্রতি মিয়ানমারের জান্তাপ্রধানও ফেব্রুয়ারিতে নতুন নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু এখন নতুন করে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানায় নির্বাচন অনিশ্চিত হয়ে পড়েছে।

এদিকে মিয়ানমারের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবারের নিষেধাজ্ঞায় দেশটির ইউনিয়ন ইলেকশন কমিশন, খনি কোম্পানি, জ্বালানিবিষয়ক কর্মকর্তা এবং সাবেক ও বর্তমান কয়েকজন সেনা কর্মকর্তা রয়েছেন।

২০২১ সালের ১ ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বহু মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

সূত্র: আলজাজিরা, এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত