ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আপত্তিকর কন্টেন্ট না সরানোয় পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৯  
আপডেট :
 ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২০:২৯

আপত্তিকর কন্টেন্ট না সরানোয় পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ
ছবি: সংগৃহীত

ধর্মীয় বিদ্বেষমূলক বা আপত্তিকর কনটেন্ট সামগ্রী অপসারণ করতে অস্বীকার করার পরে ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ওয়েবসাইট উইকিপিডিয়া নিষিদ্ধ করেছে পাকিস্তান।

পাকিস্তান টেলিকম অথরিটি (পিটিএ) ৪৮ ঘন্টার জন্য উইকিপিডিয়া পরিষেবাগুলোকে অবনমিত করার কয়েকদিন পরেই শুক্রবার গভীর রাতে উইকিপিডিয়ার কালো তালিকাভুক্তি আসে।

দ্য ডন পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, পিটিএ-এর একজন মুখপাত্র জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশেই উইকিপিডিয়ার অ্যাক্সেসকে ব্লক করা হয়েছে কারণ এতে নিন্দামূলক বিষয়বস্তু ছিল।

উল্লেখ্য, উইকিপিডিয়া হল একটি বিনামূল্যের অনলাইন বিশ্বকোষ, যা বিশ্বজুড়ে স্বেচ্ছাসেবকদের সম্পাদিত এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত এবং পরিচালিত।

পিটিএ মুখপাত্র আরও বলেছেন, উইকিপিডিয়াকে একটি নোটিশ জারি করে উল্লিখিত বিষয়বস্তু অপসারণের জন্য যোগাযোগ করা হয়েছিল। শুনানির সুযোগও দেয়া হয়েছিল, তবে প্ল্যাটফর্মটি আপত্তিকর বিষয়বস্তু অপসারণ করেনি এবং কর্তৃপক্ষের সামনে হাজির হয়নি।

মুখপাত্র আরও বলেছেন, যদি রিপোর্ট করা বেআইনি বিষয়বস্তু মুছে ফেলা হয় তাহলে উইকিপিডিয়ার পরিষেবার পুনরুদ্ধার পুনর্বিবেচনা করা হবে।

এদিকে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন জানিয়েছে, তারা উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কীভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না তারা। অধিক মানুষের দেয়া তথ্য ও সূত্রের সাহায্যে সাইটের বিষয়বস্তু যেন আরও সমৃদ্ধ ও অধিকতর নিরপেক্ষ নিবন্ধ পাওয়া যায় সেভাবেই এই সাইটটির ডিজাইন করা হয়েছে।

এরআগে দেশটিতে আপত্তিকর বিষয়বস্তু প্রচার করায় সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক এবং ইউটিউব নিষিদ্ধ করা হয়েছিল।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত