ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

‘অতিরিক্ত বাড়াবাড়ি করছে যুক্তরাষ্ট্র’, ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুন নামাতেই ক্ষুব্ধ চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩১  
আপডেট :
 ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৬

‘অতিরিক্ত বাড়াবাড়ি করছে যুক্তরাষ্ট্র’, ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুন নামাতেই ক্ষুব্ধ চীন
চীনের নজরদারি বেলুন ভূপাতিত করলো যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত

বিগত কয়েকদিন ধরে মার্কিন আকাশে নজরদারি বেলুন দিয়ে চীনা-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলছে। চীন এই বেলুন ব্য়বহার করে গোপনে নজরদারি চালাচ্ছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্র। চীনের পক্ষ থেকে বেলুন নিয়ে ব্যাখা দেয়া হলেও, তাতে সন্তুষ্ট নয় যুক্তরাষ্ট্র। সেই কারণেই শনিবার দুপুরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করা হয় সেই বেলুন। যুক্তরাষ্ট্রর এই প্রতিক্রিয়া নিয়ে এবার মুখ খুলল চীনও। চীনের মন্তব্য, সামান্য বেলুন নিয়ে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে যুক্তরাষ্ট্র।

রোববার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মানববিহীন এয়ারশিপের উপরে শক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্র যে হামলা চালিয়েছে, চীন তাতে তীব্র অসন্তোষ প্রকাশ করছে এবং তীব্র প্রতিবাদ করছে। স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে তারা গুরুতর আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে মার্কিন সেনাবাহিনী শনিবার দুপুর ২টা ৩৯ মিনিটে চীনা বেলুনটিকে ক্ষেপণাস্ত্র ছুড়ে নামানো হয়। ভার্জিনিয়ার ল্যাঙ্গলে এয়ার ফোর্স বেস থেকে একটি যুদ্ধবিমান এই ক্ষেপণাস্ত্র ছোড়া হং। এরপরই মার্কিন জলসীমার মধ্যেই আটলান্টিক সাগরে পড়ে বেলুনটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বেলুনটি দক্ষিণ ক্যারোলিনা থেকে ৬ মাইল দূরে আটলান্টিক সাগরে পড়েছে। এই বেলুনের কারণে কোনও সাধারণ মানুষের প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয়নি। ইতিমধ্যেই সেই বেলুনের অবশিষ্টাংশ খুঁজতে ডুবুরি নামিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, স্থলভাগ থেকে ৬০ হাজার ফিট উচ্চতায় ভেসে বেড়াচ্ছিল বেলুনটি। চীনা এই বেলুনটি আকারে এতটাই বড় যে ভিতরে তিনটি স্কুল বাস ঢুকে যেতে পারে। এই বেলুনটিকে গত ২৮ জানুয়ারি থেকেই যুক্তরাষ্ট্রর আকাশে ভেসে থাকতে দেখা গেলেও, সম্প্রতিই সন্দেহ বাড়ে যখন তা মন্টানার উপর দিয়ে উড়ে বেড়ানোর সময়।

এই মন্টানাতেই রয়েছে ম্যাল্মস্ট্রম এয়ারফোর্স বেস যেখানে পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। দেশের জাতীয় সুরক্ষায় ঝুঁকি তৈরি হতে পারে, এই আশঙ্কাতেই বেলুনের গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। তবে বেলুনের ভেতরে বিস্ফোরক থাকতে পাকে, এই ভয়ে তা গুলি করে নামানো হয়নি।

চীনের এক মুখ্যপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশে যে বেলুন দেখা গেছে, সেটি আসলে আবহাওয়া পর্যবেক্ষণের কাজে ব্যবহৃত একটি আকাশযান। এটি বাতাসের কারণে লক্ষ্যচ্যুত হয়েছিল। তবে চলতি সপ্তাহেই ল্যাটিন যুক্তরাষ্ট্রতেও দ্বিতীয় চীনা স্পাই বেলুনের দেখা মিলতেই শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেই বেলুন নামানোর নির্দেশ দেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত