ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

নাদুসনুদুস ভুঁড়িই যেখানে সৌন্দর্যের প্রতীক!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:০২  
আপডেট :
 ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৫

নাদুসনুদুস ভুঁড়িই যেখানে সৌন্দর্যের প্রতীক!
বোদি উপজাতি। ছবি: সংগৃহীত

বর্তমানে সিক্স প্যাক অ্যাবসই পৌরুষের সেরা প্রতীক। কিন্তু পৃথিবীতে এমনও উপজাতি রয়েছে যেখানে সুঠাম চেহারা নয় বরং মেদবহুল পুরুষেরাই সৌন্দর্য এবং পৌরুষের প্রতীক।

ইথিওপিয়ার দক্ষিণে ওমো উপত্যকার প্রত্যন্ত অঞ্চলে বাস বোদি উপজাতির। সেই উপজাতির নারীদের পছন্দ গোল ভুঁড়িযুক্ত পুরুষেরা। আর নারীদের মনের মতো চেহারা অর্জন করতে নির্দিষ্ট সময় দিনের পর দিন গরুর দুধ এবং রক্ত মিশ্রিত একটি তরল পান করেন বোদি পুরুষেরা।

নতুন বছর উদ্‌যাপনের জন্য প্রতি বছর কায়েল উৎসব পালন করেন বোদি উপজাতির মানুষেরা। সেই উৎসবে সুদর্শন পুরুষ বেছে নিতে একটি বিশেষ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় নিজেদের মেদবহুল শরীর প্রদর্শন করেন পুরুষেরা। যে পুরুষের উদর যত স্ফীত এবং নিটোল, তিনিই জিতে নেন সেরার তকমা।

যৌবনে বিশাল ভুঁড়ি অধিকারী হওয়া বোদি উপজাতির প্রতিটি কিশোরের স্বপ্ন। জানা গেছে, মোটা হওয়ার জন্য ছয়মাস ধরে গরুর দুধে রক্ত মিশিয়ে পান করেন বোদি পুরুষেরা। এই ছয়মাস যাবৎ তারা ছোট্ট কুঁড়েঘরের মধ্যে থাকেন। শুধু খাওয়া আর ঘুম ছাড়া তাদের কোনও কাজ থাকে না।

এই ছয়মাস উপজাতির অনেক নারী পুরুষদের বিশেষ যত্নআত্তি করেন। কুঁড়েঘরের ভিতরে পুরুষদের মদ পর্যন্ত পৌঁছে দেয়া হয়। পুরুষদের জন্য গান গাওয়া এবং সকালে গরুর দুধ এনে দেয়ার দায়িত্বও নারীরা কাঁধে তুলে নেন।

চিত্রশিল্পী এরিক লাফর্গ জানিয়েছেন, কিছু বোদি পুরুষ এত মোটা হয়ে যান যে তাঁরা আর হাঁটতে পারেন না। তার মতে, বোদি উপজাতির যে পুরুষের ভুঁড়ি যত বড় হয়, তার খ্যাতি তত বেশি। তবে এই উৎসবের শেষে অনেক পুরুষই আবার শরীরচর্চায় মন দিয়ে স্থূল চেহারা কমানোর চেষ্টা করেন বলেও এরিক জানিয়েছেন।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত