ঢাকা, বুধবার, ২৯ মার্চ ২০২৩, ১৫ চৈত্র ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

যুদ্ধ হেলিকপ্টার তৈরি করবে ভারত, কারখানার উদ্বোধন করলেন মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৪  
আপডেট :
 ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫১

যুদ্ধ হেলিকপ্টার তৈরি করবে ভারত, কারখানার উদ্বোধন করলেন মোদী
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ভারতেই এবার তৈরি হবে লাইট কমব্যাট হেলিকপ্টার। সোমবার কর্নাটকের তুমাকুরুরে এইচএএল যুদ্ধ হেলিকপ্টার তৈরির কারখানার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই উদ্বোধনী অনুষ্ঠানে মোদীর পাশাপাশি উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ২০১৬ সালে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (এইচএএল) এই কারখানার ভিত্তি প্রস্থর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে বছরের জানুয়ারি মাসেই শুরু হয় কারখানা তৈরির কাজ। ৬১৫ একর এলাকা জুড়ে তৈরি হয়েছে এই যুদ্ধ হেলিকপ্টার তৈরির কারখানা। দাবি করা হয়েছে, এশিয়ার মধ্যে বৃহত্তম যুদ্ধ হেলিকপ্টার তৈরির কারখানা এটি।

এইচএএল জানিয়েছে, এই কারাখানায় ৩ থেকে ১৫ টনের হেলিকপ্টার তৈরি করা হবে। ভারতীয় সেনার জন্য এই লাইট কমব্যাট হেলিকপ্টার তৈরি করবে হ্যাল। এছাড়াও এই কারখানাতেই তৈরি হবে বেসামরিক প্রতিরক্ষায় ব্যবহৃত হেলিকপ্টারও।

এদিকে প্রথম পর্যায়ে হেলিকপ্টার তৈরির লক্ষ্যমাত্রাও স্থির করে ফেলেছে এইচএএল। ভারতীয় সেনাবাহিনীর চাহিদা অনুযায়ী, তুমাকুরুর এই কারখানায় প্রতি বছর ৩০ টি হেলিকপ্টার তৈরি করা হবে। তবে প্রয়োজন পড়লে এই কারাখানা বছরে ৬০ থেকে ৯০ টি হেলিকপ্টারও তৈরি করা যাবে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত