ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৬১৯

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৪  
আপডেট :
 ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:২০

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৬১৯
ছবি: সংগৃহীত।

তুরস্ক-সিরিয়ায় শক্তিশালী দুটি ভূমিকম্প আঘাত হেনেছে। সর্বশেষ খবর অনুযায়ী এ ঘটনায় তিন হাজার ৬১৯ জনের প্রাণহানি ঘটেছে। ভয়াবহ এ ভূমিকম্পের ঘটনায় সাতদিনের শোক ঘোষণা করা হয়েছে।

দুটি ভূমিকম্পের প্রথমটি স্থানীয় সোমবার (৬ এপ্রিল) ভোর রাত ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সিরিয়া সীমান্তবর্তী গাজিয়ানতেপ শহরের কাছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। দ্বিতীয়টি আঘাত হানে দুপুরের দিকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৬।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, দুই হাজার ৩১৬ জনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে। অন্যদিকে, সিরিয়ায় প্রাণহানি বেড়ে ১ হাজার ২৯৩ জনে দাঁড়িয়েছে।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তুরস্ক ও সিরিয়ায় অভিযান অব্যাহত আছে।

তুরস্কের জরুরি সেবাদান কর্তৃপক্ষ বলছে, সবশেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৭ হাজার ৩৪০ জনকে।

ভূমিকম্পের ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরেদোয়ান সাত দিনব্যাপী জাতীয় শোক ঘোষণা করেছেন। এসময় তিনি বলেন, তুরস্কে ভূমিকম্পে হতাহতদের জন্য সাতদিন শোক পালন করবে।

এরদোয়ান এক টুইটে ঘোষণা দেন, আমাদের সরকারি ও বিদেশি সব দপ্তরে ১২ ফেব্রুয়ারি সূর্যাস্ত পর্যন্ত পতাকা অর্ধনমিত রাখা হবে।

এদিকে, সিরিয়া সরকার ও উদ্ধারকারী থেকে প্রাপ্ত তথ্যমতে, দেশটিতে এখন পর্যণ্ত প্রাণহানি হয়েছে ১ হাজার ২৯৩ জন। আহত হয়েছেন ৩ হাজারন ৪১১ জন।

৮৪ বছরের মধ্যে তুরস্ক এত শক্তিশালী ভূমিকম্প দেখেনি। সবশেষ ১৯৩৯ সালে উত্তর-পুর্ব তুরস্কে এমন ভয়াবহ ভূমিকম্প হয়েছিল। তখন প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়া ১৯৯৯ সালে দেশিটির পশ্চিমাঞ্চলীয় শহর ইজমীতে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল।

আরো পড়ুন: তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২৩০০

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত