ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ভূমিকম্পের সুযোগে সিরিয়া কারাগার থেকে পালিয়েছে ২০ আইএস জঙ্গি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫০

ভূমিকম্পের সুযোগে সিরিয়া কারাগার থেকে পালিয়েছে ২০ আইএস জঙ্গি
প্রতিকী ছবি

প্রায় এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে সোমবার ভোরে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে প্রতি মিনিটেই বাড়ছে মৃতের সংখ্যা এখন পর্যন্ত সিরিয়া ও তুরস্কে ৪ হাজার ৩০০ জন ছাড়িয়ে গেছে। এদিকে সোমবার সকালে ভূমিকম্পের পরপরই উত্তর-পশ্চিম সিরিয়ার একটি কারাগার থেকে অন্তত ২০ জন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি পালানোর খবর পাওয়া গেছে। কারাগারের কতৃপক্ষের বরাতে মঙ্গলবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কি সীমান্তের কাছে রাজো শহরের মিলিটারি পুলিশের এই কারাগারে প্রায় ২ হাজার বন্দী রয়েছে, তাদের মধ্যে প্রায় ১ হাজার ৩০০ জনই আইএস জঙ্গি। এছাড়াও কারাগারে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছে বলে জানা গেছে।

রাজো কারাগারের কর্মকর্তা বলেছেন, ভূমিকম্প আঘাত হানার পর কারাগারের কিছু দেয়াল এবং দরজায় ফাটল দেখা দেয়। একই সময়ে বন্দীরা বিদ্রোহ শুরু করে ও কারাগারের কিছু অংশ নিয়ন্ত্রণে নেয়। এই সুযোগেই প্রায় ২০ জন বন্দী পালিয়ে যায়, যাদেরকে আইএস জঙ্গি বলে মনে করা হয়।

ব্রিটিশ ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর বলেছে, বন্দীরা পালিয়ে গেছে কিনা তা যাচাই করতে পারেনি তারা, তবে নিশ্চিত করেছে, কারাগেরে একটি বিদ্রোহের ঘটনা ঘটেছিল।

উল্লেখ্য, গতকাল সোমবার তিনটি ভূমিকম্প আঘাত হানার পর তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৪ হাজার ৩৬৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এর মধ্যে তুরস্কেই মারা গেছেন ২ হাজার ৯২১ জন। অন্যদিকে সিরিয়ায় ১ হাজার ৪৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুই দেশে আহত হয়েছেন ১৭ হাজারের বেশি মানুষ। ধ্বংসস্তুপে আটকে পড়াদের সন্ধানে বিভিন্ন অঞ্চলে উদ্ধার অভিযান চলছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত