ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

৯ বছর বয়সেই স্কুলের পড়াশোনা সম্পন্ন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০১  
আপডেট :
 ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১০

৯ বছর বয়সেই স্কুলের পড়াশোনা সম্পন্ন
ডেভিড বালোগুন। ছবি: সংগৃহীত

মাত্র স্কুলের গণ্ডি পেরিয়েছে ৯ বছরের শিশু। শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনই কৃতি গড়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছে মার্কিন শিশু ডেভিড বালোগুন। সায়েন্স এবং কম্পিউটার প্রোগ্রামে স্নাতক হয়েছে সে। ডেভিড ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে।

পেনিসিলভানিয়ার হারিসবার্গের সাইবার চ্যাটার্ড স্কুল থেকেই সায়েন্স এবং কম্পিউটার প্রোগ্রামে হাইস্কুল স্নাতক হয়েছে ফিলাদেলফিয়ার নিকটবর্তী বেনসালেমেরের বাসিন্দা ডেভিড বালোগুন। এই ডিগ্রি অর্জনের সঙ্গে সঙ্গে সর্বকনিষ্ঠ স্কুল-স্নাতকদের তালিকায় নাম তুলে নিয়েছে ডেভিড। বর্তমানে এই তালিকায় তার স্থান দ্বিতীয়। এর আগে সর্বকনিষ্ঠ হাইস্কুল স্নাতক হিসাবে গিনেস বুকে নাম তুলেছিল মাইকেল কিয়ারনি। ১৯৯০ সালে মাত্র ৬ বছর বয়সে হাইস্কুল স্নাতক হয়েছিল মাইকেল। এছাড়াও পুলিৎজার পুরস্কারজয়ী সাংবাদিক রোনান ফারো ১১ বছর বয়সে স্কুলের পড়াশোনা সম্পন্ন করেছিলেন।

কেবল খেলার ছলেই স্কুল-স্নাতক ডিগ্রি সম্পন্ন করেনি ডেভিড। বয়স কম হলেও ভবিষ্যৎ সম্পর্কে এখন থেকেই পরিকল্পনা করে নিয়েছে ৯ বছরের শিশু। পড়াশোনা শেষ করে পেশা হিসাবে কোন দিকে যাবে, তাও স্থির করে নিয়েছে।

এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ডেভিড বলে, আমি একজন জ্যোতিপদার্থবিদ হতে চাই। ব্ল্যাক হোল এবং সুপারনোভা নিয়ে পড়াশোনা করতে চাই।

ছেলের পড়াশোনা ও বুদ্ধিমত্তায় অভিভূত ডেভিডের বাবা-মা। মাত্র ৯ বছর বয়সেই যে ডেভিড অনেক কিছু বুঝতে সক্ষম এবং অনেক সময় ডেভিডের বুদ্ধি তার বোঝার ক্ষমতাকেও পিছনে ফেলে দেয় বলে জানিয়েছেন সর্বকনিষ্ঠ স্নাতকের গর্বিত মা রোনিয়া।

ডেভিড অন্যান্য ছাত্রদের থেকে আলাদা বলে জানিয়েছেন তার শিক্শিক কোডি ডেড। তিনি বলেন, ডেভিড ছোট থেকেই অনুপ্রাণিত শিশু। সে পড়াশোনার গতানুগতিক ভাবনা-চিন্তাকে সে পাল্টে দিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত