ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ফ্রান্সে জেলেনস্কির সঙ্গে বৈঠকে মাখোঁ ও শলৎস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৮

ফ্রান্সে জেলেনস্কির সঙ্গে বৈঠকে মাখোঁ ও শলৎস
সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের রাষ্ট্রীয় কর্মকর্তাদের সাথে বৈঠকের পর এবার ফ্রান্স ও জার্মানির নেতাদের সাথে সাক্ষাৎ করে যুদ্ধবিমান চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার সন্ধ্যায় প্যারিসের প্রেসিডেন্ট প্যালেসে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে দীর্ঘ বৈঠক হয়েছে জেলেনস্কির। তাকে ইউক্রেনের প্রতি অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন ফ্রান্স ও জার্মানির নেতারা। রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরুর পর এবারই প্রথম তিন নেতার বৈঠক হলো। খবর- বিবিসির

সম্প্রতি ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র ও ট্যাংক সহায়তার ঘোষণা দেয় জার্মানি। এসব ট্যাংক দ্রুত ইউক্রেনে সরবরাহের আহ্বান জানান প্রেসিডেন্ট জেলেনস্কি। যৌথ সংবাদ সম্মেলনে জেলেনস্কিকে আশ্বস্ত করে জার্মান চ্যান্সেলর শলৎজ বলেন, যতদিন প্রয়োজন ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে যাবে জার্মানি। এই যুদ্ধে মস্কোর বিজয়ী হওয়া উচিত নয়।

এসময় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেন, আমরা ইউক্রেনের পাশে আছি, দেশটির বিজয়ে দৃঢ়প্রতিজ্ঞ। এই যুদ্ধে জয়ের জন্য ফ্রান্স এবং তার মিত্রদের ওপর নির্ভর করতে পারে ইউক্রেন। জেলেনস্কি যুক্তরাজ্য সফরে গিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করেন। বাকিংহাম প্যালেস জানিয়েছে, জেলেনস্কির সফরের সময়ে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করার কথা রয়েছে। পাশাপাশি তিনি পার্লামেন্টে ভাষণ দেবেন।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর এ নিয়ে দ্বিতীয়বারের মতো দেশের বাইরে সফরে গেলেন জেলেনস্কি। লন্ডন সফরের শুরুতেই তিনি নতুন সামরিক সহায়তার প্রতিশ্রুতি পেয়েছেন। এর মধ্যে রয়েছে উন্নত ন্যাটো যুদ্ধবিমান চালাতে ইউক্রেনীয় বিমানবাহিনীর পাইলটদের প্রশিক্ষণ। যদিও পশ্চিমা দেশগুলো কিয়েভকে এখনও এ ধরনের ফাইটার জেট সরবরাহের প্রতিশ্রুতি দেয়নি।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত