ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ১০ ফিলিস্তিনি নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৯

পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ১০ ফিলিস্তিনি নিহত
সংগৃহীত ছবি

ইসরায়েলি সামরিক অভিযানের সময় অধিকৃত পশ্চিম তীরে একজন বয়স্ক ব্যক্তি এবং বেশ কয়েকজন প্রতিরোধ যোদ্ধাসহ মোট ১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শী এবং ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা এমন তথ্য দিয়েছেন।

নাবলুসের কেন্দ্রস্থলে ইসরায়েলি সেনারা হামলা চালালে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে তাদের সংঘাত শুরু হয়। এ সময় প্রচণ্ড বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়।

আরো পড়ুন: নাবলুসে ইসরায়েলি অভিযানে তিন ফিলিস্তিনি নিহত

ওই সময় এটা বোঝা যায় যে একটি বাড়িতে ভয়াবহ আক্রমণ চালিয়েছে ইসরায়েলি সেনারা। সেখানে দু’জন শীর্ষ ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধা নিহত হন।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, বন্দুকযুদ্ধের মধ্যে অবরুদ্ধ বাড়ির বাইরে নিহতদের মধ্যে একজন ৭২ বছর বয়সী বেসামরিক নাগরিকও রয়েছেন।

আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, বুধবার ইসরায়েলি হামলায় কমপক্ষে ১০২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে ৮২ জন সরাসরি গুলিবিদ্ধ হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসব তথ্য দিয়েছেন। তারা জানিয়েছেন, আরও ছয় ফিলিস্তিনির অবস্থা আশঙ্কাজনক।

স্থানীয় সময় সকাল ১০টায় অসংখ্য সাঁজোয়া যান এবং বিশেষ বাহিনী নিয়ে ইসরায়েলিরা নাবলুসে ঢোকার পরপরই ব্যাপক সংঘর্ষ শুরু হয়। ইসরায়েলের সেনারা এ সময় শহরের সমস্ত প্রবেশ পথ বন্ধ করে দেয় এবং দুজন ফিলিস্তিনি যোদ্ধা হোসাম ইসলাম এবং মোহাম্মদ আবদুল ঘানিকে ঘিরে ফেলে। এ সময় তারা একটি বাড়িতে অবস্থান করছিলেন। পরে ওই দু’জন শীর্ষ ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাকে হত্যা করে ইসরায়েলি সেনারা।

‘লায়ন্স ডেন’ নামে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন জানিয়েছে, অভিযানের সময় তারা বালাতা ব্রিগেডের পাশাপাশি দাঁড়িয়ে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হন। এ সময় তরুণ ফিলিস্তিনিরা জায়নবাদী সৈন্যদের সাঁজোয়া পরিবহনে পাথর ছুঁড়ে।

এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তাদের নিরাপত্তা বাহিনী এখন নাবলুস শহরে অভিযান চালাচ্ছে। তবে তারা বিস্তারিত কোনো তথ্য দেয়নি।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র বলেছেন, তিনি (আব্বাস) এ ইসরায়েলি অভিযানের বিষয়ে নিন্দা জানিয়েছেন। তিনি সংঘাত বৃদ্ধির জন্য ইসরায়েলের সরকারকে দায়ী করেছেন। তার মতে, এ ধরনের সংঘাত অঞ্চলিক উত্তেজনা বাড়াবে এবং সব পক্ষকে ভয়াবহ যুদ্ধের দিকে নিয়ে যাবে।

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস বলেছে, আমাদের জনগণের বিরুদ্ধে শত্রুদের ক্রমবর্ধমান অত্যাচারের ওপর আমরা নজর রাখছি। (ইসরায়েলি সেনাদের) তাদের অপরাধমূলক কর্মকাণ্ডে আমরা ধৈর্য্য হারিয়ে ফেলেছি। সূত্র: বিবিসি, আল-জাজিরা

বাংলাদেশে জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত