ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

একসঙ্গে ৪টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৫

একসঙ্গে ৪টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া
ছবি: রয়টার্স

শত্রুদের বিরুদ্ধে পারমাণবিক পাল্টা আক্রমণ পরিচালনা করার ক্ষমতা প্রদর্শনের জন্য পরিকল্পিত একটি মহড়ার সময় চারটি দুরপল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, বৃহস্পতিবার উত্তর হামগিয়ং প্রদেশের কিম চেক শহরের এলাকা থেকে কোরিয়ান পূর্ব উপকূলের সমুদ্রের দিকে চারটি ‘হওয়াসাল-২’ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হয়েছে। এই মহড়ায় কোরিয়ান পিপলস আর্মির একটি অপারেশনাল ক্রুজ মিসাইল ইউনিট জড়িত ছিল।

কেসিএনএ- এর ইংরেজি ভাষার প্রতিবেদনে বলা হয়েছে, ২ হাজার কিলোমিটার দীর্ঘ (১ হাজার ২৪২ দশমিক ৭ মাইল), ডিম্বাকার ও ইরেজি ৮–এর মতো আকৃতির ক্ষেপণাস্ত্রগুলো ১০ হাজার ২০৮ সেকেন্ড থেকে ১০ হাজার ২২৪ সেকেন্ড পর্যন্ত প্রদক্ষিণ করে এবং পূর্বনির্ধারিত লক্ষ্যে আঘাত করেছে।

কেসিএনএ-এর প্রতিবেদনে আরও বলা হয়, শত্রুবাহিনীর পারমাণবিক হামলার বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে উত্তর কোরিয়ার পারমাণবিক রণবাহিনী সব ভাবে নিজেদের সক্ষমতা প্রমাণ করতেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

এদিকে দক্ষিণ কোরিয়া ও জাপান প্রায়ই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র শনাক্ত করার দাবি করলেও গতকালের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে তারা কিছু বলেনি।

পারমাণবিক অস্ত্রধারী দেশটির ক্ষেপণাস্ত্র কার্যক্রমকে নিষিদ্ধ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ও ব্যাপক উৎপাদনে স্থিরভাবে এগিয়েছে।

গত শনিবারও একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া।

উল্লেখ্য, গত বছর উত্তর কোরিয়ার প্রায় ৭০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। যার মধ্যে মার্কিন মূল ভূখণ্ডে পৌঁছানোর সম্ভাব্য রেঞ্জ সহ প্রায় আটটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) রয়েছে। বিপুল পরিমানের ক্ষেপণাস্ত্রের পরীক্ষার কারন হিসেবে দক্ষিণ কোরিয়া এবং তার প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের উস্কানির প্রতিক্রিয়া জানানো হয়েছে বলে দাবি উত্তর কোরিয়ার।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত