ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এবার একই ডেস্ক ভাগাভাগি করে বসতে হবে গুগল কর্মীদের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪২

এবার একই ডেস্ক ভাগাভাগি করে বসতে হবে গুগল কর্মীদের
প্রতিকী ছবি

খরচ কমাতে ব্যাপক কর্মী ছাঁটাই হয়েছে ইতোমধ্যেই। এবার অফিসের জায়গাতেও টান। একই ডেস্কে বসে কাজ করবেন একাধিক কর্মী। এমনই পন্থা চালু করতে চলেছে প্রযুক্তি জ্যায়ান্ট গুগল। আগামী ত্রৈমাসিক থেকেই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ার মতো একাধিক গুগল অফিসগুলোতে এই পদ্ধতি কার্যকর হবে বলে জানা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রওতিবেদনে বলা হয়েছে, কর্মী ছাঁটাইয়ের পর খরচ কমাতে এবার এবার আরও বড় উদ্যোগ নিয়েছে গুগল। ইতোমধ্যেই গুগল অভ্যন্তরীণ এক নোটিশে কর্মীদের এই বিষয়ে জানানো হয়েছে। এই নতুন পদ্ধতিতে প্রত্যেক কর্মীর একজন করে পার্টনার থাকবে। যে দিন ওই কর্মী অফিসে যাবেন, সেদিন অফিসে যাবেন না তার পার্টনার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সংস্থার বেশ কিছু অফিস খালিও করে দেয়া হতে পারে। এছাড়া যে পদ্ধতিতে একটাই ডেস্ক অনেককে ব্যবহারের কথা বলা হয়েছে, সেই পদ্ধতিতে কর্মীদের অফিসে আসার রুটিনও বদলে যাবে। অর্থাৎ একজন কর্মী হয়ত ডেস্ক পাবেন সোমবার, বুধবার আর শুক্রবার। আবার তার পার্টনার পাবেন সপ্তাহের বাকি দিনগুলিতে।

এছাড়াও বরাদ্দ দিনের বাইরে কর্মীরা চাইলে অফিসে আসতে পারবেন, কিন্তু সেদিন ডেস্কে বসতে পারবেন না। অন্য জায়গায় বসতে হবে।

আরও জানা গেছে, টিমের কাউকে এই ডেস্ক ভাগাভাগির দায়িত্ব দেয়া হবে। যাতে এই পদ্ধতিতেও সুষ্ঠভাবে কাজ হয়, সে কথা মাথায় রেখে সঠিক ভাবে পার্টনার তৈরি করতে হবে বলে জানানো হয়েছে নোটিসে।

সম্প্রতি গুগল থেকে চাকরি গিয়েছে ১২ হাজার কর্মীর। গুগল তথা অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই জানিয়েছিলেন, সংস্থার বৃদ্ধির গতি ধীর হয়ে যাওয়ার কারণেই কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত