ঢাকা, বুধবার, ৩১ মে ২০২৩, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

আদানি-হিন্ডেনবার্গকাণ্ডে তদন্ত কমিটি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১৭:০৭  
আপডেট :
 ০২ মার্চ ২০২৩, ১৯:৩৯

আদানি-হিন্ডেনবার্গকাণ্ডে তদন্ত কমিটি
গৌতম আদানি। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন সংস্থা হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ারবাজারে ‘কারচুপি ও জালিয়াতির’ যে অভিযোগ আনা হয়েছে, তা তদন্তের জন্য বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট। বৃহস্পতিবার এই আদেশ দেন দেশটির সর্বোচ্চ আদালত।

ইন্ডিয়া এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, সর্বোচ্চ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রের নেতৃত্বে এ বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন ওপি ভাট, কেভি কামাথ, নন্দন নিলেকানি, সোমশেখর সুন্দরেসান।

পুরো বিষয়টি যাচাইকরণে এই বিশেষজ্ঞ প্যানেলকে ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি) ও তদন্ত সংস্থাগুলো সহায়তা করবে। কমিটিকে আগামী দু’মাসের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

এছাড়াও সেবিকে দেয়া নির্দেশে সর্বোচ্চ আদালত বলেছেন, কোথাও নীতি ও নিয়ম লঙ্ঘন হয়েছে কিনা, কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো হয়েছে কিনা, তা তদন্ত করে দেখতে হবে। বাজারের স্বার্থে তারা কী কী ব্যবস্থা নিয়েছে, তা তদন্ত কমিটিকে জানাতে হবে।

এদিকে, সর্বোচ্চ আদালতের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন আদানি গ্রুপের প্রধান গৌতম আদানি। বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি বলেন, আদানিগ্রুপ সম্মানিত সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। আর অল্প কিছু দিনের মধ্যেই প্রকৃত ঘটনা সর্বসমক্ষে আসবে। সত্যের জয় হবেই।

এর আগে গত ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ রিসার্চের গবেষণা প্রতিবেদন প্রকাশের প্রায় পরপরই বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় নিচের দিকে নামতে থাকে আদানির নাম। এখন মাত্র এক মাসের একটু বেশি সময়ের মধ্যে গৌতম আদানি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর স্থান থেকে নামতে নামতে ২৭তম স্থানে দাঁড়িয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ফোর্বসের বিলিওনিয়ার রিয়েল টাইম ট্রেকারের তথ্য অনুযায়ী ২ মার্চ গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ হাজার ৩০০ কোটি ডলার (৩৯.৩ বিলিয়ন ডলার)। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত