ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

পৃথিবীর সবচেয়ে ছোটো যে পাঁচটি দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ০৮:২৭  
আপডেট :
 ১৬ মার্চ ২০২৩, ১৭:১০

পৃথিবীর সবচেয়ে ছোটো যে পাঁচটি দেশ
মোনাকো। ফাইল ছবি

পৃথিবীর সবচেয়ে ছোটো দেশ ভ্যাটিকান সিটির কথা সবাই জানে। তবে তার চেয়ে আয়তনে খানিকটা বড় যে দেশগুলি সবচেয়ে ছোটো আয়তনের দেশ রূপে পরিচিত তার কথা জানেন কী? চলুন জেনে নেওয়া যাক পৃথিবীর সবচেয়ে ছোটো পাঁচটি দেশের বৃত্তান্ত।

ভ্যাটিকান সিটি

ভ্যাটিকান সিটি: ইতালির রোমের মাঝে অবস্থিত এই দেশের আয়তন ০.৪৯ স্কোয়ার কিলোমিটার। জনসংখ্যা মাত্র ৮২৫ জন। এটি পৃথিবীর সবচেয়ে ছোটো দেশ।

মোনাকো

মোনাকো: ভূমধ্যসাগরের উত্তর দিকে ফ্রান্স ও ইতালির মাঝে সমুদ্রের ধার ঘেঁষা এই দেশের আয়তন ২.০২ স্কোয়ার কিলোমিটার। জনসংখ্যা মাত্র ৩৬৬৮৬ জন। এটি পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে ছোটো দেশ।

নাউরু

নাউরু: প্রশান্ত মহাসাগরের বুকে অস্ট্রেলিয়া থেকে ৪০০০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে অবস্থিত এই দ্বীপ দেশের আয়তন ২১ স্কোয়ার কিলোমিটার। জনসংখ্যা মাত্র ৯৭৭০ জন। পৃথিবীর সবচেয়ে ছোটো দেশের তালিকায় এটি তৃতীয় স্থান অধিকার করে।

টুভালু

টুভালু: দক্ষিণ প্রশান্ত মহাসাগরের বুকে অস্ট্রেলিয়া ও হাওয়াই দ্বীপপুঞ্জের মাঝে অবস্থিত এই দেশের আয়তন ২৬ স্কোয়ার কিলোমিটার। জনসংখ্যা মাত্র ১১৯২৫ জন। পৃথিবীর সবচেয়ে ছোটো দেশের তালিকায় চতুর্থ দেশ টুভালু।

সান মারিনো

সান মারিনো: মধ্য ইতালির অ্যাড্রিয়াটিক সাগরের দিকে মাউন্ট তিতানোর ঢালে অবস্থিত এই দেশের আয়তন ৬১ স্কোয়ার কিলোমিটার। জনসংখ্যা মাত্র ৩৩৭৪৫ জন। সান মারিনো পৃথিবীর সবচেয়ে ছোটো দেশের তালিকায় পঞ্চম দেশ।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত