ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনার কড়াকড়ি শেষে বিদেশিদের জন্য সীমান্ত খুলছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১৩:৩৬

করোনার কড়াকড়ি শেষে বিদেশিদের জন্য সীমান্ত খুলছে চীন
বুধবার থেকে পুনরায় সব ধরনের ভিসা ইস্যু করার কথা জানিয়েছে চীন। ছবি: সংগৃহীত

কোভিড-১৯ মহামারী শুরুর পর থেকে তিন বছরের মধ্যে প্রথমবারের মত বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে চীন। বুধবার থেকে পুনরায় সব ধরনের ভিসা ইস্যু করার মাধ্যমে প্রক্রিয়াটি শুরু করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত মাসে দেশটির কর্তৃপক্ষ করোনা ভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণার পর সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা অপসারণ করা হলো। পর্যটন খাতকে উৎসাহিত করার জন্য ১৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করা জরুরি হয়ে পড়েছে। দেশটির এই খাত গত বছর প্রায় অর্ধ শতাব্দীর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়।

মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১৫ মার্চ থেকে তারা সব ধরনের ভিসা দিতে শুরু করবে। এটাও জানানো হয়েছে, করোনার আগে চীনের যে সব জায়গায় ভিসা ছাড়াই বিদেশিরা ঢুকতে পারতেন, তারা আবার সেই সুবিধা পাবেন। এর মধ্যে হংকং, ম্যাকাওতে বসবাসকারী বিদেশি ও আসিয়ান দেশের নাগরিকরাও আছেন।

একইসঙ্গে সাংহাই-সহ চীনের বন্দরে বিলাসবহুল জাহাজ প্রবেশের অনুমতিও দেয়া হয়েছে। ৪০টি দেশের ক্ষেত্রে গ্রুপ ট্যুরের অনুমতি দেয়া হয়েছে। তবে এই সব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাম নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, ২০২০ সালের ২৮ মার্চের আগে ইস্যু করা ভিসাধারী বিদেশিরা, যাঁদের এখনো মেয়াদ রয়েছে, তাঁরাও চীন ভ্রমণ করতে পারবেন।

সংশ্লিষ্টরা মনে করছেন, করোনা পরিস্থিতি কাটিয়ে উঠে সবার জন্য সীমান্ত খুলে দেয়ায় সামনে আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে চীনে ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকের সংখ্যা। আবারও আলোর মুখ দেখবে চীনা পর্যটন খাত।

সূত্র: রয়টার্স, সিনহুয়া।

বাংলাদেশ জার্নাল/সামি/এমপি

  • সর্বশেষ
  • পঠিত