ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা, দ্বিতীয় দফায় বাসা ঘিরে রেখেছে পুলিশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১২:০৩

ইমরান খানকে গ্রেপ্তারের চেষ্টা, দ্বিতীয় দফায় বাসা ঘিরে রেখেছে পুলিশ
ছবি: সংগৃহীত

পাকিস্তানের লাহোরে দীর্ঘ ১৫ ঘণ্টার বেশি সময় ধরে পুলিশ ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কর্মীদের মধ্যে সংঘর্ষ চললেও এখনো সাবেক প্রধানমন্ত্রী ও দলটির চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তার করতে পারেনি নিরাপত্তা বাহিনী। লাহোরে ইমরান খানের জামান পার্কের বাসাটি এখনো ঘিরে রেখেছে পুলিশ, ইতোমধ্যে তাদের শক্তিও বাড়ানো হয়েছে। বুধবার সকালেও জামান পার্কে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

ইমরান খান বুধবার ভোর ৪.২০-এ তার সমর্থকদের উদ্দেশে বক্তৃতায় বলেছেন, তাকে গ্রেফতার করার চেষ্টা আরো জোরদার হয়েছে।

এক ভিডিও বার্তায় ইমরান খান মঙ্গলবারের সংঘর্ষকে ভারত অধিকৃত কাশ্মিরের পরিস্থিতির সাথে তুলনা করেন।

তিনি বলেন, পুলিশ আমাদের লোকজনের ওপর যেভাবে হামলা চালাচ্ছে, তার কোনো নজির নেই। অল্প কয়েকজনের ওপর এভাবে কেন হামলা চালানো হবে?

ইমরান জানিয়েছেন, তিনি একটি হলফনামা পাঠানোর চেষ্টা করেছিলেন। কিন্তু তাকে গ্রেপ্তার করার জন্য যে ডিআইজি এসেছিলেন, তিনি সেটা নেননি। পিটিআই প্রধানের অভিযোগ, বর্তমানে ক্ষমতাসীন দলগুলির মধ্যে লন্ডনে একটা চুক্তি হয়েছিল। সেখানে ঠিক হয়েছিল, ইমরানকে গ্রেপ্তার করা হবে এবং নওয়াজ শরিফের বিরুদ্ধে যাবতীয় অভিযোগ প্রত্যাহার করে নেয়া হবে।

এদিকে প্রাদেশিক রাজধানীর নিরাপত্তা পরিস্থিতি ঠিক রাখতে মধ্যরাতে জরুরি বৈঠকে বসেন পাঞ্জাবের অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী। বৈঠকে পিটিআই প্রধানকে আটক করা এবং সকালের আগে অভিযান শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিকল্পনা অনুযায়ী পুলিশ এবং রেঞ্জার্সের নতুন ইউনিট বুধবার ভোরে 'দ্য মলে' অবস্থান নেয়। অল্প সময়ের মাঝে রেসকিউ ১১২২ গাড়িসহ বেশ কয়েকটি পিজন ভ্যান এসে পৌঁছায়।

অন্যদিকে গভীর রাতে এক টুইট বার্তায় পিটিআই নেতা আসাদ উমর বলেছেন, লাহোর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি আশ্বাস দিয়েছেন ইমরান খান আগামী ১৮ তারিখ আদালতে হাজির হবেন। তিনি আরও বলেন, পুলিশের এই অভিযান অযৌক্তিক।

এর আগে মঙ্গলবার ইমরান খানের কর্মীবাহিনীকে ছত্রভঙ্গ করার জন্য আইনপ্রয়োগকারী বাহিনী জামান পার্কের ভেতরে ও বাইরে টিয়ারসেল নিক্ষেপ, জলকামান, সাঁজোয়া গাড়ি, সমর্থকদের লাঠিসোটা, পাল্টাপাল্টি ধাওয়া- সব মিলিয়ে রণক্ষেত্রে পরিণত হয়। এতে ডিআইজিসহ ৩০ পুলিশ সদস্য আহত ও অন্তত ১৫ জন পিটিআই কর্মীকে আটক করেছে পুলিশ।

উল্লেখ্য, এক নারী বিচারক ও পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তাদের হুমকি দেওয়ার অভিযোগে হওয়া মামলায় ইমরান খানের বিরুদ্ধে সোমবার গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। ইসলামাবাদের জেলা ও দায়রা আদালত অজামিনযোগ্য এ পরোয়ানা জারি করেন।

ইসলামাবাদের আদালত তোষাখানা মামলার শুনানিতে টানা অনুপস্থিত থাকার পর ইমরানের বিরুদ্ধে অন্য এক মামলায় আবারও গ্রেপ্তারি পরোয়ানা জারির একদিন পর এ ঘটনা ঘটলো। সূত্র: ডন, জিও নিউজ।

বাংলাদেশ জার্নাল/সামি/এমএ

  • সর্বশেষ
  • পঠিত