ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

পেনশন সংস্কার বিরোধী প্রতিবাদে অগ্নিগর্ভ প্যারিস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ২২:২১  
আপডেট :
 ১৮ মার্চ ২০২৩, ২২:৪২

পেনশন সংস্কার বিরোধী প্রতিবাদে অগ্নিগর্ভ প্যারিস

ফরাসি সরকারের পেনশন সংস্কার আইনের প্রতিবাদে আবারও রাজধানী প্যারিসের কেন্দ্রস্থলে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে প্রতিবাদকারীরা। স্থানীয় সময় শুক্রবার রাতে কয়েক হাজার বিক্ষোভকারী আগুন ধরিয়ে ও পুলিশের দিকে আতশবাজি ছুঁড়ে তাদের প্রতিবাদ জানায়। পুলিশ এ সময় বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস ব্যবহার করে। ফরাসি সরকারের পেনশন সংস্কারের বিরোধিতা করে গত কয়েক দিন ধরেই প্যারিসে বিক্ষোভ হচ্ছে। খবর বিবিসি’র।

কয়েকশ বিক্ষোভকারী বিভিন্ন জিনিসে আগুন ধরিয়ে দেয়। অনেকে আবার পুলিশকে লক্ষ্য করে আতশবাজি ছোড়ে। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।

এর আগে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ কোনো ভোটাভুটি ছাড়াই অবসরের বয়স ৬২ থেকে ৬৪ করার সিদ্ধান্ত নেন। এমন পরিস্থিতিতে রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। এর আগে বৃহস্পতিবারও অগ্নিগর্ভ হয়ে ওঠে প্যারিসের রাজপথ।

এদিকে ম্যাক্রোঁর এমন সিদ্ধান্তের বিরোধিতা করে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। পার্লামেন্টের স্বতন্ত্র ও বামপন্থী নুপস জোটের সদস্যরা প্রথম এই অনাস্থা প্রস্তাবে সই করেন। পরে চরম ডানপন্থী ন্যাশনাল র‌্যালির পার্টির এমপিরাও যোগ দেন। আগামী সপ্তাহে এ বিষয়ে বিতর্ক হতে পারে।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত