ঢাকা, শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

মিশরের মধ্যস্ততায় ইসরায়েল-ফিলিস্তিন বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৭:৫৫  
আপডেট :
 ১৯ মার্চ ২০২৩, ১৭:৫৯

মিশরের মধ্যস্ততায় ইসরায়েল-ফিলিস্তিন বৈঠক
প্রতীকী ছবি

আসন্ন রমজান ঘিরে চলমান উত্তেজনা ও সহিংসতা নিরসনে বৈঠক বসেছেন ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্মকর্তারা। স্থানীয় সময় রোববার মিসরের শহর শার্ম আল-শেখে দুই পক্ষের মধ্যে বৈঠক শুরু হয়। এতে অংশ নেন মিসর, যুক্তরাষ্ট্র এবং জর্ডানের কর্মকর্তারাও।

গত এক বছরে ইসরায়েল-ফিলিস্তিনের দূরত্ব আরও বেড়েছে। ইসরায়েলি সেনাবাহিনীর ঘন ঘন অভিযান এবং বিনা বিচারে হত্যায় ফিলিস্তিনিদের ক্ষোভ চরমে পৌঁছেছে। গত বছর ইসরায়েলে চরম ডানপন্থি সরকার ক্ষমতায় আসার পর থেকেই আসলে আগ্রাসন বাড়ে। চলমান ওই সহিংসতায় ২ শতাধিক ফিলিস্তিনি ও ৪০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হন।

গত মাসেও দুই দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় চলমান উত্তেজনা কমানোর প্রতিশ্রুতি দিয়ে বৈঠক শেষ হয়। কিন্তু একই দিনে নতুনভাবে সহিংসতা শুরু হলে ভেস্তে যায় সেই প্রতিশ্রুতি।

অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি বন্দুকধারী দুই ইসরায়েলিকে গুলি করে হত্যা করেন। এর জবাবে ফিলিস্তিনি শহরে তাণ্ডব চালায় ইহুদি দখলদারেরা। এতে একজন ফিলিস্তিনি নিহত হন এবং অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়।

সেই শেষ বৈঠকের পর থেকেই একর পর এক সহিংস সংঘর্ষে জড়িয়েছে ফিলিস্তিন ও ইসরায়েল। যার কারণে দ্বিতীয় ধাপের এ বৈঠকেও সমাধানের বিষয়টি নিয়ে সন্দেহ রয়ে গেছে। এদিকে এ সপ্তাহে শুরু হতে যাচ্ছে মুসলিমদের পবিত্র রমজান মাস। যা আগামী মাসে শেষ হবে। একই সময়ে দুই দেশেই থাকবে ঈদ আনন্দ। তাই মধ্যস্থতাকারীরা রমজানের শুরুতেই এ উত্তেজনা কমানোর লক্ষ্যে দুই পক্ষের বৈঠকের আয়োজন করে।

মিশরীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ আবু জায়েদ এক টুইট বার্তায় লেখেন, এ আলোচনা ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি অর্জন ও তাদের সমর্থন জানানোর একটি প্রচেষ্টা।

এদিকে ইসরায়েলের সঙ্গে এ বৈঠককে ‘ক্রমাগত ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবি’ বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তা হুসেইন আল-শেখ।

এ বৈঠকের বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত