ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘যুদ্ধ বন্ধে’ পুতিনকে চাপ দিতে শি’র প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৩:১৬  
আপডেট :
 ২১ মার্চ ২০২৩, ১৩:৫৩

‘যুদ্ধ বন্ধে’ পুতিনকে চাপ দিতে শি’র প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান
ছবি - সংগৃহীত

পশ্চিমাদের সাথে উত্তেজনা যখন চরমে, ঠিক তখনই আকস্মিকভাবে মস্কো সফরে গেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ইউক্রেনে রাশিয়ার ‘যুদ্ধ বন্ধে; ভ্লাদিমির পুতিনের ওপর চাপ দিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ক্রেমলিনে দুই নেতার আনুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা রয়েছে। খবর: বিবিসি।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানিয়েছে, যুদ্ধবিরতি চাওয়াই যথেষ্ট হবে না, ইউক্রেন থেকে রুশ সৈন্য প্রত্যাহার করারও আহ্বান জানান।

তিনি আরও বলেন, আমরা আশা করছি ইউক্রেনের স্কুল, হাসপাতালে যে নৃশংস বোমা হামলা হচ্ছে তা বন্ধে রাশিয়া প্রেসিডেন্ট পুতিনের ওপর শি জিনপিং চাপ সৃষ্টি করবে।

শি জিনপিংয়ের এই সফরের মূল লক্ষ্য ইউক্রেন ও রাশিয়ার চলা যুদ্ধ বন্ধে আলোচনা। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে অভিযান শুরুর পর এটিই হতে যাচ্ছে চীনা প্রেসিডেন্টে প্রথম রাশিয়া সফর। এই যুদ্ধে রাশিয়াকে প্রকাশ্যে সামরিক সহযোগিতা না দিলেও কূটনৈতিক ও অর্থনৈতিক সমর্থন দিয়ে পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ধরে রেখেছেন শি।

গতকাল প্রেসিডেন্ট শি’র মস্কো পৌঁছার আগে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেছিলেন, আমার মনে হয় না চীন আসলে এখন তেমন মুহূর্তে পৌঁছেছে যে, তারা রাশিয়াকে অস্ত্র দিতে চায়, অস্ত্র দিতে প্রস্তুত। আবার আমার এটাও মনে হয় না যে, এই সফরের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করা যাবে, মস্কোতে চীনা নেতার এই সফরই আসলে একটা বার্তা। তবে আমি মনে করি না যে, এর কোনো তাৎক্ষণিক ফল হবে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত