ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ফিলিস্তিনি বলে কিছু নেই, বিতর্কে ইসরায়েলি মন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১৩:১৯

ফিলিস্তিনি বলে কিছু নেই, বিতর্কে ইসরায়েলি মন্ত্রী
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি ইতিহাস বা সংস্কৃতি বলে কিছু নেই। ফিলিস্তিনি জনগণ বলতেও কিছু নেই বলে দাবি করেছেন ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোত্রিচ। গত রোববার ফ্রান্সে একটি সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। এই মন্তব্য করে নিন্দা-সমালোচনার মুখে পড়েছেন অধিকৃত পশ্চিম তীর প্রশাসনের দায়িত্বে থাকা এই মন্ত্রী। তার বক্তব্যের ভিডিও ফুটেজ ব্যাপকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে তাকে বলতে শোনা গেছে, “ফিলিস্তিনি ইতিহাস বা সংস্কৃতি কি আছে? নেই। ফিলিস্তিনি জনগণ বলে কিছু নেই।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টর ডাপন্থি জোটের একটি ধর্মীয়-জাতীয়তাবাদী দলের প্রধান হচ্ছেন বেজালেল স্মোত্রিচ। যুক্তরাষ্ট্র ও জর্ডানের মধ্যস্থতায় মিশরে যেদিন ইসরায়েল ও ফিলিস্তিনি কর্মকর্তারা রমজান মাসকে সামনে রেখে সহিংসতা কমিয়ে আনতে আলোচনায় বসেছিলেন, সেদিনই স্মোত্রিচ ওই বিতর্কিত মন্তব্য করেন।

ইসরায়েলি মন্ত্রীর এই মন্তব্যের নিন্দা করে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সাত্তাহ বলেছেন, স্মোত্রিচের বক্তব্য সহিংসতায় উসকানি দেওয়ার শামিল। স্মোত্রিচ যে পডিয়ামে দাঁড়িয়ে বক্তৃতা দিয়েছিলেন সেটিও ছিল বিতর্কিত। পডিয়ামের পেছনটা ছিল বিভিন্ন আকারের ইসরায়েলি পতাকায় ঢাকা। তাতে পশ্চিমতীর, পূর্ব জেরুজালেম, গাজা ও জর্ডানে ইসরায়েল রাষ্ট্রের সম্প্রসারিত সীমানা চিহ্নিত করা ছিল।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক এক বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনি মানুষের অস্তিত্ব এবং মাতৃভূমিতে তাদের বৈধ জাতীয় অধিকারকে অস্বীকার করার মাধ্যমে ইসরায়েলি নেতা এমন এক পরিবেশ তৈরি করছেন যাতে আমাদের জনগণের বিরুদ্ধে ইহুদি চরমপন্থী ও সন্ত্রাসবাদকে উসকে দেবে।

এতে আরও বলা হয়েছে, এমন অবস্থান সহিংসতার চক্রকে অব্যাহত রাখবে। যা শান্ত পরিস্থিতি অর্জনের উদ্যোগকে নষ্ট করবে।

স্মট্রিচের মন্তব্যের সমালোচনা করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ক্ষুব্ধ মানুষেরা ফরাসি সরকারের কাছে আহ্বান জানিয়েছে সফরে তাকে বয়কট করার জন্য। সূত্র: সিএনএন, রয়টার্স

বাংলাদেশ জার্নাল/সামি/এমএ

  • সর্বশেষ
  • পঠিত