ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ওমরাহ পালনে অ্যাপের মাধ্যমে আগেই বুকিং দিতে হবে

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ২১:৪২

ওমরাহ পালনে অ্যাপের মাধ্যমে আগেই বুকিং দিতে হবে
ফাইল ছবি

সৌদি আরবে ওমরাহ পালনে যেতে হলে এখন থেকে আগেই অ্যাপের মাধ্যমে নিজের আসন সংরক্ষণ করতে হবে। আর এটি করতে হবে নুসুক বা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে। মঙ্গলবার (২১মার্চ) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

সৌদি আরবের জননিরাপত্তা বিভাগের পরিচালক লে. জেনারেল মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-বাসামি বলেন, ওমরায় আগত মানুষের ভিড় ও ট্রাফিক ব্যবস্থাপনা, মানবিক সেবা, পরিকল্পনা বাস্তবায়নে যুক্ত বিভিন্ন সংস্থার ক্ষমতায়ন এবং জনবল পুনর্বিন্যাসসহ নানা বিষয় চলতি বছরের ওমরাহ নিরাপত্তা পরিকল্পনায় অন্তর্ভুক্ত থাকছে।

মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-বাসামি আরও বলেন, ওমরাহ পালনে আগ্রহী ব্যক্তিদের জন্য ‘পর্যাপ্ত’ বুকিংয়ের সুযোগ রাখা হয়েছে। তাই তাদের জেনেবুঝে সময়সূচি ঠিক করতে এবং তা মেনে চলতে পরামর্শ দেয়া হচ্ছে। এই পুরো প্রক্রিয়ার সমন্বয় করছে হজ মন্ত্রণালয় ও জেনারেল প্রেসিডেন্সি ফর দ্য অ্যাফেয়ার্স অব দ্য টু হোলি মস্কস।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর খবরে বলা হয়, চলতি বছরের ওমরাহ মৌসুম নিয়ে মন্ত্রণালয়ের পরিকল্পনা ও প্রস্তুতি সম্পর্কে জানাতে মক্কায় ৯১১ ইউনিফায়েড অপারেশন সেন্টারে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আল বাসামি বলেন, গণপরিবহন স্টেশন থেকে মক্কার প্রবেশপথ, থার্ড রিং রোড এবং পবিত্র মসজিদে ওমরাহ পালনকারী মানুষের ভিড়ের বিষয়টি বিবেচনায় রাখা হচ্ছে। মানুষের নিরাপদ চলাচল নিশ্চিত করতে যাতায়াতের পথ পুনর্বিন্যাস করা হচ্ছে।

আল-বাসামি জনস্বাস্থ্য রক্ষার স্বার্থে এবং স্বাস্থ্যবিধি মেনে চলাসহ মাস্ক পরার ওপর জোর দেন।

বাংলাদেশ জার্নাল/কেএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত