ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

বিশ্ববাসীকে রমজানের শুভেচ্ছা জানালেন বিশ্বনেতারা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১২:২৮

বিশ্ববাসীকে রমজানের শুভেচ্ছা জানালেন বিশ্বনেতারা
ছবি - সংগৃহীত

চাঁদ দেখার মধ্যদিয়ে বিশ্বজুড়ে শুরু হয়েছে পবিত্র রমজান। এ উপলক্ষে মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বনেতারা। বুধবার সৌদি আরবসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে রমজানের চাঁদ দেখা যায়। এরপরই বিশ্ব মুসলিম সম্প্রদায়কে একে একে শুভেচ্ছা জানান বিশ্বনেতারা।

শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফার্স্টলেডি জিল বাইডেন। টুইট বার্তায় বাইডেন বলেন, ইসলামিক পবিত্র রমজান মাস শুরু উপলক্ষে সারা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের প্রতি আমি ও জিল শুভকামনা জানাই। পবিত্র এই মাসটি নিজেকে নতুন করে গড়ার, দাতব্য কাজ, ইবাদত এবং সমৃদ্ধির সময়। আমরা আপনাদের সাফল্যমণ্ডিত এবং শান্তিপূর্ণ রমজান কামনা করি।

তিনি বলেন, চীনের উইঘুরে বসবাসরত মুসলমান, মিয়ানমার রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যেসব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, অংশীদারদের সঙ্গে নিয়ে তাদের প্রতি একাত্মতা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।

রমজানে মুসলিমদের শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বুধবার রাতে টুইটারে বার্তায় শুভেচ্ছা জানিয়ে তিনি লেখেন, কানাডা ও বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা আজ থেকে রোজা রাখা শুরু করছেন। রোজা, প্রার্থনাসহ সব ধরনের কার্যক্রমের প্রতিফলন যাতে ভালোবাসার মানুষের ওপর পড়ে সে কামনাও করেন তিনি।

তিনি আরও বলেন, পবিত্র এই মাসটি মুসলমানদের জন্য আধ্যাত্মিক চিন্তা, রোজা, নামাজ এবং দাতব্য দান করার সময়। এই মাসে মুসলিমরা সারাদিন রোজা রেখে সন্ধ্যায় পরিবার এবং বন্ধুদেরকে নিয়ে একসঙ্গে ইফতার উপভোগ করেন। এই খাবার গ্রহণের পর সন্ধ্যায় তারা নামাজ আদায় করেন।

আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ সবাইকে পবিত্র মাসের শুভেচ্ছা জানিয়ে এক টুইটা বার্তায় লিখেছেন, আমিরাতের জনগণ এবং সমস্ত আরববাসী ও বিশ্ব মুসলিমদের রমজানের অভিনন্দন জানাই। এসময় তিনি বিশ্বনেতা ও তার প্রশাসন এবং সকল ধর্মপ্রাণ মুসল্লির সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন। এছাড়া আরব ও ইসলামিক দেশগুলির আরও অগ্রগতি ও সমৃদ্ধির আকাঙ্ক্ষা ব্যক্ত করেন।

বুধবার সৌদির সকল নাগরিক, প্রবাসী ও বিশ্ব মুসলমানদের জন্য রমজানের শুভেচ্ছা জানিয়েছে দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। তিনি বলেন, পবিত্র মাস মুসলমানদের এবং সমগ্র বিশ্বের জন্য আশা ও শান্তি নিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন।

পবিত্র মাহে রমজান উপলক্ষে মুসলিম দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের শুভেচ্ছা জানিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি।

রায়িসির শুভেচ্ছা বার্তায় বলা হয়েছে, রহমত, বরকত ও মাগফেরাতের সুযোগ দিতে আবার আমাদের মাঝে পবিত্র কুরআন নাজিলের মাস সমাগত হয়েছে। আল্লাহর মুমিন বান্দারা এ মাসে গোনাহমুক্ত জীবন যাপনের শিক্ষা গ্রহণ ও আত্মা পরিশুদ্ধ করার সুযোগ পাবেন। এই মাসে রয়েছে পবিত্র লাইলাতুল কদর; যে রাতে ইবাদত বন্দেগির মাধ্যমে মুত্তাকিদের অন্তর্ভুক্ত হওয়া এবং আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব।

বুধবার রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় কাতার, সৌদি আরব, ফিলিস্তিন, বাহরাইন, কুয়েত, সিরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, তুরস্ক ও আজারবাইজান’সহ আরো কিছু দেশে বৃহস্পতিবার রমজান মাস শুরু হয়েছে। এছাড়া, জর্দান, ওমান, ইরাক, ইরান, পাকিস্তান, ভারত ও বাংলাদেশ’সহ বিশ্বের আরও বহু দেশে শুক্রবার থেকে শুরু হবে রমজান মাসের সিয়াম সাধনা।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত