ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

পুনরায় দূতাবাস খুলতে বৈঠক করবে সৌদি ও ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১৫:১৯

পুনরায় দূতাবাস খুলতে বৈঠক করবে সৌদি ও ইরান
ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাস উপলক্ষে মোবাইল ফোনে কথা বলেছেন সৌদি আরব ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দেশ দুটিতে আবারও দূতাবাস ও কনস্যুলেট খোলার প্রক্রিয়া শুরু করতে দুই পররাষ্ট্রমন্ত্রী শিগগিরই বৈঠকে বসতে সম্মত হয়েছেন। বৃহস্পতিবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর আল-জাজিরার।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানকে ফোন করেন এবং তারা উভয়ে পবিত্র রমজান মাস উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেছেন।

গত ১০ মার্চ চীনের উদ্যোগে হওয়া আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই বৈঠকটি প্রত্যাশিতই ছিল। এটিকে বিচ্ছিন্ন হওয়ার সাত বছর পরে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করা ও সম্পর্ক স্বাভাবিক করার পরবর্তী পদক্ষেপ হিসেবেই ধরা হচ্ছে।

এর আগে রবিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রাথমিকভাবে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য তিনটি স্থান নির্বাচিত করা হয়েছে। যদিও স্থানগুলোর বিস্তারিত প্রকাশ করেননি তিনি।

২০১৬ সালে বিশিষ্ট এক শিয়া মুসলিম পণ্ডিতের মৃত্যুদণ্ড কার্যকর করে সুন্নিপ্রধান দেশ সৌদি আরব। সে সময় শিয়া অধ্যুষিত ইরানের বিক্ষোভকারীরা সৌদি আরবের কূটনৈতিক মিশনে হামলা চালায়। তখন তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি সংঘাতপূর্ণ অঞ্চলে ভিন্ন ভিন্ন পক্ষকে সমর্থন দিয়ে আসছে ইরান ও সৌদি আরব। ইয়েমেনে হুথি বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে ইরান আর সরকার সমর্থিত একটি সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব।

বাংলাাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত