ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

রমজানের প্রথম দিনে ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ২১:১৫  
আপডেট :
 ২৩ মার্চ ২০২৩, ২১:১৯

রমজানের প্রথম দিনে ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি নিহত

পবিত্র রমজান মাসের প্রথম দিনেই অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন এক ফিলিস্তিনি। নিহত যুবকের নাম আমির ঈমাদ আবু খাদিজা (২৫)। ফিলিস্তিনের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

মিশরে এক বৈঠকে চলমান উত্তেজনা ও সহিংসতা কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বিষয়ে দুই পক্ষের সম্মত হওয়ার পাচঁদিনের মাথায় বৃহস্পতিবার ইসরায়েলি বাহিনী এ অভিযান চালায়।

ওই বৈকঠকে পবিত্র রমজান মাসের আগেই সহিংসতা কমাতে পদক্ষেপ নেবেন বলা হলেও বাস্তবে দেখা যায় এর বিপরীত রূপ। রমজানের প্রথমদিনেই হত্যাকাণ্ডের সূচনা করে ইসরায়েল।

ফিলিস্তিনি সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ভোরে দখলদার বাহিনীর একটি দল তুলকার্ম শহরে প্রবেশ করে। এ সময় তারা শহরের প্রধান ফটক বন্ধ করে দেয়। বন্ধ করে দেয় যানচলাচল ও অধিবাসীদের বহিরাগমন। পরে তারা আবু খাদিজার বাড়ি ঘেরাও করে। তাকে লক্ষ্য করে অনেকগুলো গুলি ছোড়ে। এতে তিনি নিহত হন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আবু খাদিজাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার শরীরে অনেকগুলো গুলির চিহ্ন পাওয়া যায়। একটি গুলি মাথা ভেদ করে বেরিয়ে যায়। যাতে মগজ বেরিয়ে এসেছে।

ওদিকে ইসরাইলের গণমাধ্যমে বলা হয়, দেশটির সেনা বাহিনী অস্ত্রসজ্জিত এক যুবককে হত্যা করেছে। এ সময় তারা বাড়ি ঘেরাও করে আরো দু’জনকে তুলে এনেছে বলেও জানা যায়।

এ ঘটনায় পশ্চিম তীরের সরকারি সংগঠন ফাতাহ ও তুলকার্ম ন্যাশনাল অ্যাকশন ফ্যাক্টস শহীদ পরিবারের প্রতি শোক জানিয়ে বাণিজ্যিক ধর্মঘটের ঘোষণা দিয়েছে।

আবু খাদিজ নিহত হওয়ার মধ্য দিয়ে এ বছর নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৯০ জনে পৌঁছেছে। এর মধ্যে ১৭ জন শিশু ও একজন নারী রয়েছে। সূত্র : আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/কেএ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত