ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বিক্ষোভে উত্তাল ফ্রান্স: সফর স্থগিত করলেন রাজা তৃতীয় চার্লস

  আস্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ২১:২৩  
আপডেট :
 ২৪ মার্চ ২০২৩, ২১:৩৮

বিক্ষোভে উত্তাল ফ্রান্স: সফর স্থগিত করলেন রাজা তৃতীয় চার্লস
রাজা তৃতীয় চার্লস। ছবি: সংগৃহীত

শ্রমিক ইউনিয়ন গুলির বিক্ষোভে উত্তাল ফ্রান্স। এমন পরিস্থিতিতে দেশটিতে সফর স্থগিত করেছেন রাজা তৃতীয় চার্লস। ফ্রান্সের প্রেসিডেন্টর সরকারি বাসভবন 'এলিসি প্রাসাদ' এ তথ্য জানিয়েছে।

আগামী রোববার (২৬মার্চ) রাজা তৃতীয় চার্লসের প্যারিস এবং বোর্ডোতে সফর শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবারে (২৩ মার্চ) এ দুইটি শহরে তুমুল বিক্ষোভ শুরু হয়। বোর্দোর সিটি হলে আগুন জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপরেই চার্লসের ফ্রান্স সফর স্থগিতের খবর এলো।

বৃহস্পতিবার ফ্রান্সজুড়ে ধর্মঘট পালন করেছে শ্রমিক ইউনিয়নগুলো। অধিকাংশ বড় বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল। কিন্তু প্যারিসসহ বেশ কিছু শহরে প্রতিবাদ সহিংস হয়ে ওঠে। প্যারিসে পুলিশকে লক্ষ্য করে প্রতিবাদকারীরা পাথর ছোড়ে। পুলিশও লাঠি চালায় এবং কাঁদানে গ্যাসের শেল ফাটায়।

বোর্ডোতে বিক্ষোভকারীরা সিটি হলের প্রবেশপথে আগুন ধরিয়ে দেয়। তাতে ঐতিহাসিক হেরিটেজ ভবনের কিছুটা ক্ষতি হয়েছে। বেশ কিছু শহরে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটিয়েছে, জল কামান ব্যবহার করেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ১৪৯ জন পুলিশ কর্মী আহত হয়েছেন। ১৭৯ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভকারীদের মধ্যেও অনেকে আহত হয়েছেন। এক নারীর আঙুল কাটা গেছে।

তিনি আরও বলেছেন, বামপন্থিরা এই সহিংসতার পেছনে ছিল। তারা সরকারকে ফেলতে চাইছে। পুলিশকে মারতে চাইছে। নৈরাজ্যবাদীরা এই বিক্ষোভকে নিয়ন্ত্রণ করছে।

সূত্র: বিবিসি, ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/কেএ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত