ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

স্বল্পপাল্লার ২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১২:০১

স্বল্পপাল্লার ২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিবাদ করার পর উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলের সমুদ্রে দুইটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেএসসি) জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল ৮টার কিছু আগে উত্তর কোরিয়ার হোয়াংহাই প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়।

জেএসসি এই উৎক্ষেপণকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করে এই নিন্দা জানিয়েছে এবং পরিকল্পনা অনুযায়ী সামরিক মহড়া চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

এক বিবৃতিতে বলেছে, আমরা উত্তর কোরিয়ার বিভিন্ন কর্মকাণ্ডের উপর নিবিড় নজর রাখব এবং যেকোনো উস্কানিকে অপ্রতিরোধ্যভাবে জবাব দেয়ার ক্ষমতার ভিত্তিতে দৃঢ় প্রস্তুতি বজায় রাখব।

এদিকে জাপান সরকার জানিয়েছে, ক্ষেপণাস্ত্রগুলো জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে ধারণা করছে তারা। এই পদক্ষেপের জোর প্রতিবাদ জানিয়ে তারা বলে, প্রতিবেশী দেশের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাপান, ওই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরাপত্তা ও শান্তির জন্য হুমকিস্বরূপ।

এ নিয়ে এই মাসে সপ্তমবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো উত্তর কোরিয়া, যা এই অঞ্চলে সামরিক উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে। পিয়ংইয়ংয়ের অস্ত্র পরীক্ষা এবং মার্কিন-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার গতি সাম্প্রতিক মাসগুলোতে টিট-ফর-ট্যাট প্রতিক্রিয়ার চক্রে পরিণত হয়েছে। .

মিত্ররা গত সপ্তাহে তাদের সবচেয়ে বিস্তৃত বসন্তকালীন অনুশীলন শেষ করেছে। তবে উত্তর কোরিয়া তার পরীক্ষামূলক কার্যকলাপকে আরও বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে, কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এই সপ্তাহে একটি বিমানবাহী বাহক দলকে যৌথ মহড়ার আরেকটি রাউন্ডের জন্য উপদ্বীপে নিয়ে যাচ্ছে।

পিয়ংইয়ং দাবি করে যে অনুশীলনগুলো আক্রমণ এবং দখলের জন্য একটি মহড়া, তবে এগুলোকে প্রতিরক্ষামূলক প্রকৃতির বলে দাবি করে ওয়াশিংটন এবং সিউল।

উত্তর কোরিয়া এই বছর ১১টি লঞ্চ ইভেন্ট জুড়ে ২০টিরও বেশি ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গত সপ্তাহে এটি একটি তিন দিনের অনুশীলন চালায়, যাকে দক্ষিণ কোরিয়ার লক্ষ্যবস্তুতে পারমাণবিক হামলার অনুকরণ বলে মনে করা হচ্ছে।

সূত্র: আলজাজিরা।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত